• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-১-২০২৪, সময়ঃ রাত ০৮:২১
  • ৫৫ বার দেখা হয়েছে

এই সংসদে সম্পূর্ণ জাতিকে খুঁজে পাওয়া কঠিন হবে: জি এম কাদের

এই সংসদে সম্পূর্ণ জাতিকে খুঁজে পাওয়া কঠিন হবে: জি এম কাদের

মাধুকর ডেস্ক►

দ্বাদশ জাতীয় সংসদে সম্পূর্ণ জাতিকে খুঁজে পাওয়া কঠিন হবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা জি এম কাদের। আজ মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে নব নির্বাচিত স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে ধন্যবাদ দিতে গিয়ে তিনি এ মন্তব্য করেন। 

জি এম কাদের বলেন, ‘আসন সংখ্যা অনুযায়ী বর্তমান সংসদের ৭৫ ভাগ সদস্যই সরকার দলীয়, ২১ ভাগ স্বতন্ত্র তারাও প্রায় সরকার দলীয় এবং ৩ থেকে ৪ ভাগ বিরোধী দলের। এই সংসদে সম্পূর্ণ জাতিকে খুঁজে পাওয়া একটু কঠিন হবে। বর্তমান সংসদ জাতিকে কতোটুকু প্রতিনিধিত্ব করতে সক্ষম হবে তা আশংকার বিষয়, বিতর্কের বিষয়।’ 

বিরোধী দলীয় নেতা তার বক্তব্যে আরও বলেন, ‘দুই অংশের অর্থাৎ সরকার ও সরকার বিরোধীদের সংসদীয় কর্মকান্ডের ব্যবধান যতোটুকু কমবে ততোটা কার্যকর হবে সংসদ। এই আশংকা অবাস্তব নয় যদি বলি এই সংসদ কখনোই সম্পূর্ণ নিখুঁতভাবে দায়িত্ব পালনে সক্ষম হবে না। সরকার বিরোধীরা যতোটা সক্রিয়ভাবে দায়িত্ব পালন করতে সক্ষম হবেন বা করবেন, ততোটুকু খুঁত হ্রাস পাবে। আমাদের দাবি বেশি করে সরকার বিরোধীদের মতামত সংসদে তুলে ধরার সুযোগ দেবেন।’

মঙ্গলবার যাত্রা শুরু করেছে দ্বাদশ জাতীয় সংসদ। বিকেল ৩টায় বসে এই সংসদের প্রথম অধিবেশন। শুরুতেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে টানা চতুর্থবারের মতো স্পিকার হিসেবে শপথ নেন শিরীন শারমিন চৌধুরী। 

স্পিকারের শপথ গ্রহণ শেষে দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে ভাসণ দেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। 

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ২৯৯ আসনের মধ্যে আওয়ামী লীগ এককভাবে পায় ২২৩টি আসন। এ ছাড়া জাতীয় পার্টি পায় ১১টি, স্বতন্ত্ররা জয় পায় ৬২টি এবং অন্যান্য দল পায় ৩টি আসন।

গত দুই সংসদের মতো এবারও বিরোধী দলের ভূমিকায় থাকছে জাতীয় পার্টি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়