• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-১২-২০২২, সময়ঃ দুপুর ০২:৫০

এসডিজি বাস্তবায়নে প্রান্তিক জনগোষ্ঠীর করণীয় শীর্ষক মতবিনিময় সভা

এসডিজি বাস্তবায়নে প্রান্তিক জনগোষ্ঠীর করণীয় শীর্ষক মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক ►

জাতি-বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ন জীবন ও মানবাধিকার প্রতিষ্ঠায় এসডিজি বাস্তবায়নে প্রান্তিক জনগোষ্ঠীর করণীয় শীর্ষক মতবিনিময় সভা ০৩ ডিসেম্বর শনিবার সকাল ১১টায় নাগরিক সংগঠন জনউদ্যোগ গাইবান্ধার আয়োজনে অবলম্বন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জনউদ্যোগ গাইবান্ধার আহবায়ক ও উদীচী জেলা কমিটির সভাপতি  অধ্যাপক জহরুল কাইয়ুম, আলোচনা করেন জনউদ্যোগ জেলা সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মাসুদ রানা, আদিবাসী নেত্রী সরলা পালসা, বৃটিশ সরেন, রবিদাস ঐক্য পরিষদের সভাপতি দধিয়া রবিদাস, রবিদাস ফোরামের সাধারণ সম্পাদক খিলন রবিদাস, বিডিইআরএম এর সাবেক সভাপতি সন্তোষ বাশফোর, রবিদাস নেতা সুনিল রবিদাস, রবিদাস উন্নয়ন পরিসদের সাধারণ সম্পাদক অরুন কুমার রবিদাস দীপু, রবিদাস ঐক্য পরিষদের সহ-সভাপতি মাখন রবিদাস, হরিজন নেতা সোহাগ বাশফোর, দীলিপ রবিদাস প্রমুখ। 

বক্তরা বলেন, বাংলাদেশে দলিত ও সমতলের আদিবাসীদের এই বিরাট সংখ্যক নাগরিক অনেক রকম ন্যায্য সুযোগের অভাবে আর দশজনের থেকে পিছিয়ে রয়েছেন। শিা, স্বাস্থ্য ও কর্মসংস্থান ইত্যাদি থেকে যেমন তারা পিছিয়ে আছেন, তেমনি পিছিয়ে আছেন মৌলিক মানবাধিকার থেকেও। সমাজে প্রচলিত নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ, ভূমির অধিকারপ্রাপ্তি এবং রাষ্ট্রীয় সেবাগুলো থেকেও তারা বঞ্চিত থেকে যাচ্ছেন বছরের পর বছর। এমনকি এই নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে সামাজিক ও সাংস্কৃতিকভাবে তাদের অত্যন্ত অমর্যাদাকর আচরণের মুখোমুখি করা হয়। ফলে এসডিজি বাস্তবায়নে প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক জীবনমান উন্নয়নে সরকারি ও বেসরকারি সেবা প্রতিষ্ঠানকে স্বপ্রনোদিত হতে ভূমিকা রাখতে হবে। পাশাপাশি রাষ্ট্রীয় উদ্যোগে দলিত ও আদিবাসী জনগোষ্ঠী কর্মসংস্থান, স্বাস্থ্য সেবা, পয়ঃনিস্কারশন ব্যবস্থা উন্নত, শিক্ষা, ভাষা ও সংস্কৃতি উন্নয়নে কাজ করার দাবী জানান। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়