• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৭-১-২০২৪, সময়ঃ বিকাল ০৫:১২
  • ৪১ বার দেখা হয়েছে

কাউনিয়ায় সমলয় পদ্ধতিতে বোরো ধান রোপন

কাউনিয়ায় সমলয় পদ্ধতিতে বোরো ধান রোপন

কাউনিয়া (রংপুর)প্রতিনিধি

খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় রংপুরের কাউনিয়া উপজেলার ধর্মেশ্বর মহেশা সমলয় কৃষক গ্রুপের ২৫ জন সদস্যের ৫০ হেক্টর জমিতে ব্রিধান-৯২ উফশী রোপনের জন্য সমলয় পদ্ধতিতে চাষ কার্যক্রম শুরু করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) মীরবাগ বিজলের ঘুন্টি এলাকায় রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপনের মধ্যদিয়ে এ কার্যক্রম শুরু করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানাজ পারভিন সাথী জানান, চলতি মৌসুমে কাউনিয়ায় প্রায় ৭ হাজার ৫শ ৯৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে। বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন এখানকার কৃষকরা। খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের মাধ্যমে কৃষক গ্রুপের সমালয় পদ্ধতিতে চাষাবাদে ৫০ হেক্টর জমির বীজতলা তৈরিতে ৫০ শতক জমিতে ৬০০ কেজি বীজ ২ হাজার ১৩৩টি ট্রে-তে বসানো হয়।

তিনি জানান, কৃষিকে আধুনিকায়নের মাধ্যমে উন্নত ফসল ব্যবস্থাপনায় গুরুত্ব দিচ্ছে সরকার। উৎপাদন খরচ কমানো, কর্তনোত্তর অপচয় রোধ, কায়িক শ্রম লাঘব, শ্রমিকের অভাব পূরণ ও ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করতেই এই কর্মসূচী নেওয়া হয়েছে। এ কার্যক্রমের অধীন ট্রে-তে বীজতলা তৈরি, রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপন ও কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কর্তন পর্যন্ত সহায়তা দিবে কৃষি বিভাগ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়