• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৪-১-২০২৩, সময়ঃ সকাল ০৬:৪২
  • ৪৫ বার দেখা হয়েছে

গাইবান্ধার সেই উপনির্বাচনের ভোট আজ

গাইবান্ধার সেই উপনির্বাচনের ভোট আজ

ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি

আলোচিত গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচন আজ বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) টানা ভোট গ্রহণ করা হবে। এবারও নির্বাচন কমিশন (ইসি) থেকে সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে ১৪৫ ভোটকেন্দ্রের ভোট। গত ১২ অক্টোবর ইসি কার্যালয়ে বসে সিসি ক্যামেরায় এ আসনের ভোটে অনিয়ম দেখে মাঝপথে নির্বাচন স্থগিত করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

এই উপনির্বাচনে লড়ছেন আওয়ামী লীগের মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ, বিকল্পধারার জাহাঙ্গীর আলম ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান। তবে আরেক স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ গত ২৫ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে উপনির্বাচন বর্জনের ঘোষণা দেন।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, সাঘাটার ১০ ও ফুলছড়ির সাত ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। সাঘাটায় ২ লাখ ২৫ হাজার ৭০ জন এবং ফুলছড়িতে ১ লাখ ১৪ হাজার ৬৭৩ জনসহ এ আসনের মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৯ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ১৬০ জন। ১৪৫ কেন্দ্রের ৯৫২ বুথে ভোট নেওয়া হবে। কেন্দ্রেগুলোতে দায়িত্ব পালন করবেন ১৪৫ প্রিসাইডিং অফিসার, ৯৫২ সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৯০৪ পোলিং অফিসার। তবে ১২ অক্টোবরের উপনির্বাচনে দায়িত্বরত ১৪৫ প্রিসাইডিং অফিসারকে এবারের ভোটে রাখা হয়নি।

এদিকে দুর্গম চরাঞ্চলের কেন্দ্রগুলোতে নির্বাচন সামগ্রী নিয়ে যেতে ভোগান্তিতে পড়তে হচ্ছে নির্বাচন সংশ্নিষ্ট কর্মকর্তাদের। গন্তব্যে যেতে কখনও নৌকা, কখনও ঘোড়ার গাড়িতে চড়তে হচ্ছে। যেখানে এ ব্যবস্থাও নেই, সেখানে হাঁটতে হচ্ছে। কুয়াশা, ঠান্ডা ও রাতের আঁধারে নৌকায় যাতায়াত বড় বাধা হয়ে দাঁড়াবে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রিসাইডিং অফিসার।

বাতিল হওয়া উপনির্বাচনে দায়িত্বে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রিসাইডিং অফিসার জানান, যেখানে ইভিএমে ভোট গ্রহণ হচ্ছে, সেখানে তো এজেন্ট থাকার প্রয়োজন হয় না। মেশিনে এক ব্যক্তি একটি ভোটই দিতে পারবে, অতিরিক্ত কোনো ভোট দেওয়ার সুযোগ নেই। ভোট কক্ষে একাধিক এজেন্ট থাকার কারণেই বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। আগে ব্যালেট পেপারে সিল মারার ক্ষেত্রে ভোটার চেনার একটি বিষয় ছিল, তবে ইভিএমে সেটা দরকার হয় না।

রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, দু'জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, র‌্যাবের আটটি টিম এবং তিনটি স্ট্রাইকিং ফোর্স কাজ করবে। বিজিবির ৫ প্লাটুন সার্বক্ষণিক টহল ও পর্যাপ্ত আনসার থাকবে।
গাইবান্ধার জেলা প্রশাসক মো. অলিউর রহমান বলেন, উপনির্বাচন হবে অবাধ ও সুষ্ঠু। দুই উপজেলা নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে।

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই মারা যান। ইসি আসনটি শূন্য ঘোষণার পর ১২ অক্টোবর উপনির্বাচন হয়। ভোটে অনিয়ম করায় পরে তা বাতিল করা হয়।

 

 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়