• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৪-১২-২০২২, সময়ঃ বিকাল ০৫:০৭
  • ৬৬ বার দেখা হয়েছে

গাইবান্ধায় কৃষক সমাবেশ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত 

গাইবান্ধায় কৃষক সমাবেশ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক ►

বাংলাদেশ সরকার সুইজারল্যান্ড এমফোরসি প্রকল্পের উদ্যাগে চরঞ্চলের উৎপাদন ও বাজার ব্যাবস্থাপন উন্নয়নের মাধ্যমে চরবাসীর জীবনমান উন্নয়নের বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সুইসকন্ট্যাক্ট প্রকল্পের বাস্তবায়নে আওতায় জেগে উঠার গল্প: চর কৃষকের সফল যাত্রা এক কৃষক সমাবেশ বুধবার এসকেস ইন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 

কৃষক সমাবেশে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচলাক মো. বেলাল হোসেন, এমফোরসির টিম লিডার মো.আব্দুল আউয়াল, সিনিয়র ম্যানেজার মো.ইয়াসির আরাফাত, ইন্টারভেনশান এরিয় ম্যানেজার মো.রবিউল হাসান , গাইবান্ধা কৃষি বিপনন অধিদপ্তরের জেলা কর্মকর্তা মো.শাহ মোয়াজ্জেম হোসেন। 

এছাড়া চরঞ্চলের কৃষক ও ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন মো.আশাদুজ্জামন, কল্পনা বেগম, জাহিদ হাসন, শাহিনুর বেগম, পরশ মনি, মকদম আলী, আব্দুর রউফ, সকিনা বেগম, শারমিন বেগম ও মছিরন বেগম।  

জেগে উঠার গল্পে কৃষকরা বলেন, ২০১২ সালে চরের মানুষের ভাগ্য ছিল অন্ধকার। সে সময় আশা করা যায় বালুচরে ফসল ফলানো যাবে। চরের মানুষের দুর্বিসহ জীবন যাপন করেছে। কিন্তু চরে মরিচ, ভুট্ট, চিনা, বাদাম, ধান ,পাট , গম, সরিষাসহ সবজি চাষ করে উৎপাদনের ক্ষেত্রে গাইবান্ধা চরঞ্চলের কৃষকদের সুযোগ ও সম্ভাবনা প্রসার যেমন ঘটেছে তেমনি বাজার ব্যবস্থাপনা এগিয়ে যাওয়ার ফলে কৃষকদেরও জীবন মানের চিত্র পাল্টিয়ে গেছে। তাদের এই সফল্য ধরে রাখতে সরকারি ও বেসরকারি সহায়তা দাবি জানিয়েছে কর্মশালায় অংশগ্রহন কারী কৃষকরা। কর্মশালায় বিভিন্ন চরের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ কৃষি কাজে নিয়েজিত অংশ নেয়। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়