• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৯-১২-২০২২, সময়ঃ বিকাল ০৫:৫৭

গাইবান্ধায় বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে অবহিতকরণ কর্মশালা

গাইবান্ধায় বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে অবহিতকরণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক  ►

গাইবান্ধায় বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে উপজেলা পর্যায়ে প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার গাইবান্ধা সদর উপজেলা সম্মেলন কক্ষে কারিতাসের বাস্তবায়নাধীন বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জরুরী ও পুনরুদ্ধারে করণীয় শীর্ষক প্রকল্পের অবহিতকরণ কর্মশালার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ্ সারোয়ার কবির। প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন, কারিতাস দিনাজপুর অঞ্চলের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মাঠ কর্মকর্তা থোমাস হেম্ব্রম।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ার নুর ই হাবিব টিটন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাসির উদ্দিন শাহ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আনিছুর রহমান, কামারজানি ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান, গিদারী ইউপি চেয়ারম্যান হারুনার রশিদ ইদু, কারিতাস কর্মকর্তা কালিস্তস মাডী, সুপারভাইজার যোসেফ সরেন ও লুইস হেম্ব্রম। কর্মশালায় গাইবান্ধা সদর উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালায় জানানো হয়, স্বল্পমেয়াদী এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে ২০২২ সালের বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর নিরাপত্তা, মর্যাদা এবং স্থিতিস্থাপকতা/সহনশীলতা পুনরুদ্ধার করে মানসিক চাপ এবং বিপদান্নতা হ্রাস করা এবং লক্ষ্য হচ্ছে বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এবং নির্দিষ্ট চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জীবিকার সুযোগ, বসবাসের জন্য স্থিতিশীল ঘর এবং সামাজিক অবকাঠামো, ওয়াশ সুযোগ-সুবিধা এবং কোভিড-১৯ সহ অন্যান্য রোগের প্রার্দুভাব থেকে রক্ষা করা। প্রকল্পটি গাইবান্ধা সদর উপজেলার কামাজানী ও মোল্লার চর ইউনিয়নে বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের মাধ্যমে ২০২২ সালের বন্যায় সর্বাধিক ক্ষতিগ্রস্থ পরিবার, বিধবা পরিবার, প্রতিবন্ধি ও নারী প্রধান পরিবার যাদের পরিবারে উপার্জনক্ষম ব্যক্তি নাই, অধিক সদস্যভূক্ত পরিবার, তালাকপ্রাপ্ত, দীর্ঘদিন ধরে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত, যে সকল পরিবার টিকে থাকার জন্য এক বা একাধিক নেতিবাচক পন্থা অবলম্বন করে ও দারিদ্র সীমার নিচে বসবাস করে যাদের আয় ৬,০০০ টাকার নিচে। দৈনিক শ্রম বিক্রী করে জীবিকা নির্বাহ করে এবং আপদের কারণে তাদের জীবিকা হারিয়েছে এমন পরিবারদের প্রকল্পের উপকারভোগী হিসেবে অগ্রাধিকার প্রদান করা হবে। এক্ষেত্রে জন অংশগ্রহণমুলক পদ্ধতিতে প্রাথমিক তালিকা প্রস্তুত করে মোবাইল এ্যাপসের মাধ্যমে চুড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়