• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-১০-২০২২, সময়ঃ দুপুর ১২:৫১

গাইবান্ধায় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে হাত ধোয়া প্রদর্শনীও আলোচনা সভা

গাইবান্ধায় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে হাত ধোয়া প্রদর্শনীও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক ►

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলে গাইবান্ধায় হাত ধোয়া প্রদর্শনী, অনুশীলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

গাইবান্ধা জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর আয়োজনে আজ রবিবার সকালে জেলা প্রশাসন অফিস চত্বরে হাত ধোয়া প্রদর্শনী ও অনুশীলন হয়। এটির উদ্বোধন করেন গাইবান্ধা অতিরিক্ত জেলা প্রশাসক সুশান্ত কুমার মাহাতো।

পরে জেলা প্রশাসন কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসাবে বক্তব্য রাখেন গাইবান্ধা অতিরিক্ত জেলা প্রশাসক সুশান্ত কুমার মাহাতো। হাত ধোয়ার উপর প্রজেক্টরে ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ রেজওয়ান হোসেন।

বক্তব্য রাখেন প্রেসকাব গাইবান্ধার সভাপতি কে এম রেজাউল হক। উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইফতেখার রহমান, মৌমিতা গুহ ইভা, জান্নাতুল ফেরদৌস উর্মি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধার উপ-সহকারী প্রকৌশলী মো: মামুনুর রশিদ, রাকিবুল ইসলাম, এএসএম আারেফ বিল্লাহ্, বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর স্থানীয় সরকার বিভাগের আওতাধীন একটি গুরুত্বপূর্ন সংস্থা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ওয়াসার আওতাভুক্ত এলাকা ছাড়া সমগ্র দেশের পল্লী ও শহরাঞ্চলে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়নে সরকারিভাবে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের জনগনকে সেবা প্রদান করে থাকে। সুইডেনের ষ্টকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর তারিখে বিশ্বব্যাপী আঞ্চলিক পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর বিশ্ব হাত ধোয়া দিবস পালন করার সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় ২০০৯ সাল হতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উদ্যোগে বাংলাদেশে জাতীয় পর্যায় প্রতিবছর অক্টোবর মাসে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়ে আসছে।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়