• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৭-১০-২০২২, সময়ঃ বিকাল ০৩:০৮
  • ১৬৯ বার দেখা হয়েছে

গাইবান্ধা পৌরসভায় স্যানিটেশন ও স্বাস্থ্য বিষয়ক পরামর্শ কর্মশালা

গাইবান্ধা পৌরসভায় স্যানিটেশন ও স্বাস্থ্য বিষয়ক পরামর্শ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক ►

গাইবান্ধা পৌরসভায় স্যানিটেশন ও স্বাস্থ্য বিষয়ক পরামর্শ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ অক্টোবর) পৌরসভার সভাকক্ষে ইকো-স্যোশাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর সঙ্গে গাইবান্ধা পৌর এলাকার স্টেক হোল্ডারদের সঙ্গে এই পরামর্শ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন গাইবান্ধা পৌরসভার প্যানেল মেয়র ও কাউন্সিলর শহীদ আহম্মেদ। 

কর্মশালায় ইএসডিও ফিনিশ মন্ডিয়াল আগামি দিনে গাইবান্ধা পৌরসভায় কি কি কর্মসূচি বাস্তবায়ন করবে তার একটা প্রেজেন্টেশন তুলে ধরা হয়। ইএসডিও ফিনিশ মন্ডিয়াল এর প্রকল্প সমন্বয়কারী জুলফিকার ইসলাম জানান, এই প্রকল্পের আওতায় পরিচ্ছন্নতাকর্মীদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি পরিচ্ছন্নকর্মীদের সমবায় সংগঠন করার জন্য প্রশিক্ষণ দেয়া হবে। 

তিনি বলেন,“ স্যানিটারি ব্যবসায়ীদের আধুনিক স্যানিটেশন বিষয়ক প্রশিক্ষণ, শহর স্যানিটেশন পরিকল্পনা নিয়ে কর্মশালা, স্যানিটেশনের সঙ্গে সম্পৃক্ত সকল স্টেক হোল্ডারদের নিয়ে কর্মশালা, ব্যাংক, সেবাদানকারী প্রতিষ্ঠান, এমএফআই এনজিও এর সঙ্গে স্যানিটেশন ঋণ বিষয়ক আলোচনা সভা, পৌর আইন অনুযায়ী অবৈধ সুয়ারেজ সংযোগ ও অবৈধ ময়লা আবর্জনা ডাম্পিং এর জন্য ব্যবস্থা গ্রহণ বিষয়ক আলোচনা সভা এবং বিভিন্ন দিবস ও মেলা উদযাপনে অংশগ্রহণ করা হবে।”

সমাপনি বক্তব্যে সভাপতি শহীদ আহম্মেদ বলেন,“ইএসডিও ফিনিশ মন্ডিয়াল প্রকল্পটি এখনও পর্যন্ত মানুষকে সচেতনতামূলক কর্মসূচিগুলোই করে যাচ্ছে। কিন্তু বাস্তবতা হলো গাইবান্ধা পৌরসভার স্যানিটেশন ব্যবস্থা ভালো নয়। তাই সচেতনতা কর্মসূচির পাশাপাশি যেসব এলাকায় স্যানিটেশন ব্যবস্থা নাজুক সেখানে স্যানিটারি ল্যাট্রিন করার ব্যবস্থা করা যায় কিনা সেদিকে খেয়াল রাখার অনুরোধ করছি। অন্য যেসব বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) গাইবান্ধা পৌর এলাকায় কাজ করে তাদেরও দায়বদ্ধতা রয়েছে সমাজের নি¤œআয়ের মানুষের জন্য কিছু করার। পৌরসভা এবং এনজিওগুলো সমন্বিতভাবে কাজ করলে পৌর এলাকায় স্যানিটেশন এবং প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থায় আরও উন্নিত করা সম্ভব।”

কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কাউন্সিলর রকিবুল হাসান সুমন, মোহাম্মদ আবু বকর সিদ্দিক, শেখ শাহীন, কাজী হুমায়ুন কবীর স্বপন, সংরক্ষতি আসনের কাউন্সিলর মাহাফুজা খাঁন, বেগম মমতা সরকার, সাবিনা বেগম, পৌর নির্বাহী কর্মকর্তা আব্দুল হানিফ সরদার, নির্বাহী প্রকৌশলী রেজাউল হক, সমাজ উন্নয়ন কর্মকর্তা রবিউল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর সহকারী প্রকৌশলী মামুনুর রশিদ, গাইবান্ধা পৌরসভার সহকারী প্রকৌশলী আ.ন.ম আসাদুজ্জামান, হিসাবরক্ষণ কর্মকর্তা বিপুল কুমার সাহা, প্রশাসনিক কর্মকর্তা অমিতাভ চক্রবর্তী, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুর রহিম আকন্দ, কনঞ্জারভেন্সি ইন্সপেক্টর (ভারপ্রাপ্ত) যুধিষ্ঠির চন্দ্র সরকার, ইএসডিও ফিনিশ মন্ডিয়াল-এর সিটি কো-অর্ডিনেটর গোলাম মোস্তফা, মিউনিসিপ্যালিটি কো-অর্ডিনেশন কর্মকর্তা মাহামুদুল হাসান, আরবান ডেভলপমেন্ট প্রোগ্রাম (ইউডিপি) ব্র্যাক-এর ফিল্ড কো-অর্ডিনেটর নিশিথ কুমার বিশ্বাস, টিএমএসএস গাইবান্ধা সদরের ব্রাঞ্চ ম্যানেজার আব্দুল মোত্তালেব প্রমূখ।  
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়