• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-১১-২০২২, সময়ঃ সকাল ০৯:১২

গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং সম্মেলন আজ

গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং সম্মেলন আজ

মাধুকর ডেস্ক ►

‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস (জিএবিভি)’ এর ১৩তম ইন পার্সন সামিট আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। আজ ৮ নভেম্বর স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী এ সম্মেলনের উদ্বোধন করবেন।

‘ফ্রম পার্সপেক্টিভস টু অ্যাকশন: ট্রান্সফরমেশনাল প্র্যাকটিস ইন অ্যাকশন’ শিরোনামে ৫০ জনের বেশি প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন। বিশেষ করে জিএবিভি’র সদস্য ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা এতে উপস্থিত থাকবেন।

টেকশই অর্থনৈতিক, সামাজিক এবং পরিবেশগত উন্নয়ন প্রদানের জন্য অর্থ ব্যবহার করে জিএবিভি। এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, আমেরিকা ও ইউরোপসহ ৪০টির বেশি দেশের ৭০টি আর্থিক প্রতিষ্ঠান নিয়ে জিএবিভি গঠিত। এসব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় ২১০ বিলিয়ন ডলারের বেশি সম্মিলিত সম্পদ রয়েছে।

সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশে এটি জিএবিভি’র দ্বিতীয় বার্ষিক শীর্ষ সম্মেলন। ২০০৯ সালে ১০টি ব্যাংক নিয়ে জিএবিভি প্রতিষ্ঠিত হয়েছিল। এই ব্যাংকগুলো একটি ন্যায্য, সবুজ এবং আরও অন্তর্ভুক্তিমূলক আর্থিক ব্যবস্থার প্রয়োজন বিশ্বাস করে। ব্র্যাক ব্যাংক হলো প্রতিষ্ঠাতা সদস্য এবং বৈশ্বিক এই ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী একমাত্র ব্যাংক।

সম্মেলনে প্রতিনিধিরা বেশ কয়েকটি সেশনে অংশ নেবেন। যেখানে ব্যাংকিং শিল্পে গুরুত্বপূর্ণ ট্রান্সফরমেশন, মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিংয়ের তাৎপর্য, ডিকার্বনাইজেশন, আর্থিক অন্তর্ভুক্তি, ক্ষুদ্রঋণ, সাসটেইনেবল ইন্টিগ্রেশন, জনসম্পদ এবং সাংগঠনিক রূপান্তর বিষয়ে আলোচনা করা হবে। ১০ নভেম্বর একটি সার্বজনীন ইভেন্টে তারা ‘ব্যাংকিং অন ভ্যালুজ ডে’ পালন করবে, যেখানে সব সদস্য সশরীরে ও ভার্চুয়ালি যোগদান করবে।

তিনি বলেন, আর্থিক শিল্পের সাসটেইনেবিলিটি নিয়ে আইডিয়া শেয়ার ও প্রয়োজনীয় সমাধান খুঁজে বের করা হবে এ সম্মেলনে। জিএবিভি’র সদস্যরা দেশের বড় তিনটি গার্মেন্টস পরিদর্শন করবেন। পাশাপাশি ছোট কিছু ব্যবসাপ্রতিষ্ঠানও পরিদর্শন করবেন তারা।

সেলিম আর এফ হোসেন আরও বলেন, মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিং আন্দোলনের সঙ্গে যুক্ত হতে পেরে ব্র্যাক ব্যাক গর্বিত। আমরা বিশ্বাস করি, এই বার্ষিক সভার মাধ্যমে আমরা আরও অধিকসংখ্যক মানুষের কাছে বার্তাটি পৌঁছে দিতে পারবো। পাশাপাশি বাংলাদেশের বাইরেও সাসটেইনেবল ব্যাংকিং আন্দোলনের বীজ বপন করতে পারবো।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়