• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৪-১২-২০২২, সময়ঃ দুপুর ০২:৫৮
  • ৭৫ বার দেখা হয়েছে

চরাঞ্চলের ব্যবসায়ীদের ব্যবসার ব্যবস্থাপনা বিষয়ক দিনব্যাপী কর্মশালা

 চরাঞ্চলের ব্যবসায়ীদের ব্যবসার ব্যবস্থাপনা বিষয়ক দিনব্যাপী কর্মশালা

নিজস্ব প্রতিবেদক ►

ভরতখালিতে সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ-এর উদ্যোগে "মেকিং মার্কেটস ওয়ার্ক ফর দি চরস (এমফোরসি)- প্রকল্পের  আওতায় মেকিং মার্কেট ওয়ার্ক ফর দি যমুনা, পদ্মা এন্ড তিস্তা চরস (এমফোরসি) প্রকল্পের উদ্যোগে চরাঞ্চলের ব্যবসায়ীদের ব্যবসার ব্যবস্থাপনা বিষয়ক একদিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।  

এমফোরসি-প্রকল্পটি বাংলাদেশে অবস্থিত সুইস দূতাবাস এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে পল্লী উন্নয়ন একাডেমী বগুড়া এবং সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত হচ্ছে এবং এসকেএস ফাউণ্ডেশন বাস্তবায়ন সহযোগী হিসাবে কাজ করছে। 
৪ ডিসেম্বর রবিবার সকাল ৯ টায় সাঘাটার ভরতখালীস্থ এসকেএস রিসোর্স সেন্টারে উক্ত কর্মশালার শুভ উদ্বোধন এবং এমফোরসি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এসকেএস ফাউণ্ডেশন এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন স্পেশালিষ্ট মোঃ হাফিজুর রহমান শেখ।

চরাঞ্চলের ব্যবসায়ীদের ব্যবসার ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালার যৌক্তিকতা তুলে ধরেন এসকেএস ফাউণ্ডেশন এমফোরসি প্রকল্পের সিনিয়র ইন্টারভেনশন অফিসার চন্দ্রনাথ গুপ্ত। কর্মশালায় প্রশিক্ষক মোঃ আমিনুল ইসলাম, পেশা,ব্যবসা, ব্যবসা এবং আয়মূলক কাজের পার্থক্য, ব্যবসায়ীিদর গুনাবলী, ব্যবসা পরিচালনা পদ্ধতি, ব্যবসার বিনিয়োগ ও সংগ্রহ পদ্ধতি, পণ্যের বাজার নির্ধারন ও মার্কেট ম্যাপিং, ব্যবসায়ীদের যোগাযোগ ও যোগোযোগ পদ্ধতি এবং তথ্য প্রবাহ এর গুরুত্বসহ ব্যবসায়ীদের ব্যবসা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা এবং দলীয় কাজের মাধ্যমে প্রশিক্ষন পরিচালনা করেন।

উল্লেখ্য যে, ৩ ব্যাচ এসকেএস ইন গাইবান্ধা ও এসকেএস রিসোর্স সেন্টার ২ ব্যাচ মোট ৫ ব্যাচে মোট ১৪২ জন ব্যবসায়ীকে একদিন ব্যাপী ব্যবসার ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালার এমফোরসি-সুইস কন্ট্রাক প্রকল্পের ইন্টারভেনশন এরিয়া ম্যানেজার মোঃ রবিউল হাসান বলেন, এমফোরসি প্রকল্পে কার্যক্রম বাস্তবায়নের ফলে বর্তমানে চরে কৃষি ফসলের উৎপাদন অনেক গুন বেড়ে গেছে এখন চরে ভুট্রা বিঘা প্রতি ফলন ৪০-৪৫ মন হচ্ছে। কৃষি ফসল এর উৎপাদন বেড়ে যাওয়ায় ব্যবসায়ীদের ব্যবসাও বৃদ্ধি পেয়েছে। এই উৎপাদন বৃদ্ধিতে প্রকল্পের পাশাপাশি ব্যবসায়ীদের অনেক অবদান রয়েছে। এ জন্য এমফোরসি প্রকল্প চরাঞ্চলের ব্যবসায়ীদের ব্যবসার ব্যবস্থাপনা বিষয়ক দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষন আয়োজন করেছে। এর ফলে ব্যবসায়ীদের উন্নতির পাশাপাশি কৃষকদের ও উন্নতি হবে, সার্বিক ভাবে দেশের উন্নয়ন ঘটবে।
এমফোরসি প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে চরাঞ্চলের কৃষি বাজার ব্যবস্থা উন্নয়ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে নির্ধারিত চর সমূহের দরিদ্র পরিবারের আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দারিদ্রতা ও বিপদাপন্নতা হ্রাস করা। এই লক্ষে এমফোরসি- প্রকল্পটি দেশের দণি ও উত্তর-পশ্চিমাঞ্চলে জানুয়ারী ' ২০২১ ইং  হতে ডিসেম্বর' ২০২৪ ইং পর্যন্ত।

৬ টি জেলার (গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, জামালপুর ও শরিয়তপুর) নতুন এলাকার চরাঞ্চলের চরবাসীদের সার্বিক অর্থনৈতিক উন্নতি, বাজারের সঙ্গে যোগাযোগ, কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে উদ্ধার হওয়ার বিভিন্ন কৌশল রপ্ত করায় কাজ করছে। উল্লেখ্য, প্রকল্পটির প্রথম পর্যায় মে ২০১৩ ইং হতে ডিসেম্বর ২০১৯ ইং তারিখে সমাপ্ত হয়েছে এবং এর মাধ্যমে ১,২৪,০০০ চর পরিবার উপকৃত হয়েছে এবং ২য় পর্যায়ে ডিসেম্বর' ২০২৪ এর মধ্যে ৭৫,০০০ চর পরিবারের আয় বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়