• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৮-১১-২০২২, সময়ঃ বিকাল ০৫:২৩
  • ৯৬ বার দেখা হয়েছে

চরাঞ্চলে চুক্তিবদ্ধ ফসল চাষ গাইবান্ধায় ফসল ব্যবসায়ীদের পরিচিতি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চরাঞ্চলে চুক্তিবদ্ধ ফসল চাষ গাইবান্ধায় ফসল ব্যবসায়ীদের পরিচিতি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক ►

গাইবান্ধার চরাঞ্চলে চুক্তিবদ্ধ ফসল চাষ, চুক্তিবদ্ধ ফসল ব্যবসায়ীদের পরিচিতি এবং দক্ষতা উন্নয়ন বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মেকিং মার্কেট ওয়ার্ক ফর দি যমুনা, পদ্মা এন্ড তিস্তা চরস (এমফোরসি) ফেজ-৩ প্রকল্পের আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউ-েশন এই কর্মশালার আয়োজন করে। সোমবার (২৮ নভেম্বর) সকাল ১০টায় গাইবান্ধার এসকেএস ইন্-এর বালাসী কনফারেন্স রুমে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. বেলাল উদ্দিন।

কৃষিবিদ মো. বেলাল উদ্দিন বলেন, এসকেএস-এমফোরসি প্রকল্পের আওতায় চরের কৃষকদের সহজ শর্তে আর্থিক মৌসুমী লোন, ব্যবসায়ীদের জন্য ব্যবসায়িক লোন ও কারিগরী সহায়তা চরের দরিদ্র মানুষের জন্য সময়োপযোগী পদক্ষেপ। তিনি বলেন, মাঠ পর্র্যায়ে কৃষকদের অক্লান্ত পরিশ্রম, বেসরকারী উন্নয়ন প্রকল্প এবং কৃষি বিভাগ সচল থাকায় বর্তমান বৈশ্বিক পরিবেশের মধ্যেও বাংলাদেশে আমরা ভাল আছি।

এমফোরসি-ফেজ-৩ প্রকল্পের সিনিয়র ইন্টারভেনশন অফিসার এসকেএস ফাউন্ডেশনের চন্দ্রনাথ গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় আলোচনা করেন প্রকল্পের ইন্টারভেনশন স্পেশালিষ্ট কৃষিবিদ মো. হাফিজুর রহমান শেখ, সিনিয়র কনস্যালটেন্ট ফিল্ড ইম্পিলিমেন্টেশন অভিজিৎ কুমার রায়, এসকেএস মাইক্রোফাইন্যান্স প্রোগ্রামের সাঘাটা এরিয়া ম্যানেজার মো. মুকুল মিয়া, এআর মালিক সীডস প্রাইভেট লিমিটেডের প্রতিনিধি মো. ইব্রাহিম আলী প্রমুখ। চুক্তিবদ্ধ কৃষকদের মধ্যে মো. আ. মতিন, মো. সুলতান আহম্মেদ তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য এবং কার্যক্রম, এমফোরসি-সুইসকন্ট্রাক, এমফোরসি প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান, ফসল চাষাবাদ ও পরবর্তী পরিচর্যা, চুক্তিবদ্ধ ফসল ব্যবসায়ীদের দায়িত্ব ও কর্তব্য এবং ব্যবসায়ীদের করনীয়, ফসল চাষে আর্থিক সেবা, গুনগত মানসম্পন্ন ও দূর্যোগসহনশীল বীজ ব্যবহার, অনুখাদ্য ও বালাইনাশক
সরবরাহ চেইন, চুক্তিবদ্ধ ফসল চাষ পদ্ধতি, নিয়মাবলী এবং ফ্লিপ চার্ট ব্যবহার সম্পর্কে ধারনা প্রদান করা হয়। পরে উপ¯িথত চুক্তিবদ্ধ ফসল ব্যবসায়ীদের নিয়ে উন্মুক্ত আলোচনা এবং পরিকল্পনা তৈরী করা হয়।

উল্লেখ্য, মেকিং মার্কেটস ওয়ার্ক ফর দি যমুনা, পদ্মা এন্ড তিস্তা চরস্ (এমফোরসি) প্রকল্পটি সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি) এবং বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়
মন্ত্রণালয়ের অর্থায়নে, সুইসকন্ট্যাক্ট-বাংলাদেশ ও পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়নে সহযোগী সংস্থা হিসাবে এসকেএস ফাউন্ডেশন গাইবান্ধা জেলার সদর, ফুলছড়ি, সাঘাটা এবং সুন্দরগঞ্জ উপজেলায় কাজ করছে। প্রকল্পের ফেজ-৩ এর উদ্দেশ্য হচ্ছে দেশের উত্তর ও পশ্চিম অঞ্চলের ৫টি জেলা (কুড়িগ্রাম, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা ও জামালপুর) এবং দক্ষিন অঞ্চলের ১টি জেলা শরিয়তপুরে চরে বসবাসকারী দরিদ্র জনগোষ্ঠীর জীবন ও জীবিকার উন্নয়নে টেকসই বাজার ব্যবস্থা গড়ে তোলা।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়