• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৪-১১-২০২২, সময়ঃ সকাল ০৯:২০

চীনের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র

 চীনের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র

মাধুকর ডেস্ক ►

তাইওয়ান, দণি চীন সাগর, উইঘুর মুসলিমসহ বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে দ্বন্দ্ব থাকলেও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটির সঙ্গে সংঘাতে জড়ানোর কোনো ইচ্ছা যুক্তরাষ্ট্রের নেই। কম্বোডিয়ার রাজধানী নমপেনে অনুষ্ঠিত আসিয়ান সম্মেলনের শেষ দিন অতিথি হিসেবে অংশগ্রহণ করে গত রোববার চীনসংক্রান্ত নানা ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। সেখান থেকে তিনি জি-২০ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার উদ্দেশে রওনা হন। আজ সোমবার ইন্দোনেশিয়ার বালি দ্বীপে দুই দিনব্যাপী শুরু হচ্ছে জি-২০ সম্মেলন। এর এক ফাঁকে বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠক করার কথা রয়েছে।

বাইডেন বলেন, পরিবর্তে চীনের সঙ্গে প্রতিযোগিতামূলক একটি সম্পর্ক ও সেই সঙ্গে মানবাধিকারসংক্রান্ত বিভিন্ন ইস্যুতে চীনের ভূমিকার প্রতিক্রিয়া জানানোতেই আগ্রহী যুক্তরাষ্ট্র। জিনপিংয়ের সঙ্গে সহযোগিতাপূর্ণ কাজ করার আশা করছেন বাইডেন।

বাইডেন আরও বলেন, জিনপিংকে তিনি ভালোভাবেই চেনেন। জিনপিংও তাঁকে চেনেন। তাঁদের মধ্যে সব সময় সোজাসাপ্টা আলোচনা হয়েছে। তবে তাঁদের মধ্যে অল্প ভুল বোঝাবুঝিও রয়েছে। বাইডেন বলেন, তিনি চীনের প্রেসিডেন্টের সঙ্গে উচ্চপর্যায়ের আলোচনা সম্পর্কে জোর দেবেন। গতকাল রোববার বাইডেন এসব কথা বলেন।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা রয়েছে। এক দশকের বেশি সময় ধরে বাইডেন ও জিনপিং একে অন্যের সঙ্গে পরিচিত। তবে আজ প্রথমবারের মতো মুখোমুখি আলোচনা হবে এ দুই নেতার।

বাইডেন বলেন, চীনের সঙ্গে আমাদের প্রতিযোগিতা জারি থাকবে এবং আমরা বেশ শক্তভাবেই এতে থাকব। কিন্তু এই প্রতিযোগিতা যেন কখনও সংঘাতে রূপ না নেয়, সে জন্য আমরা চীনের সঙ্গে যোগাযোগ ও আলোচনার দরজাও সব সময় উন্মুক্ত রাখতে চাই।

এদিকে গতকাল আসিয়ান সম্মেলনের সাইডলাইনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে সাাৎ করেন বাইডেন। উত্তর কোরিয়ার পেণাস্ত্র কর্মসূচির হুমকি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। বৈঠকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরও একাট্টা হওয়ার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। রোববার এমন মন্তব্য করেছেন বাইডেন।

বাইডেন বলেন, উত্তর কোরিয়া তার 'উস্কানিমূলক আচরণ' অব্যাহত রেখেছে। তবে দেশটির বিষয়ে ওয়াশিংটন, টোকিও ও সিউলের অবস্থান আগের যে কোনো সময়ের চেয়ে বেশি সমন্বিত।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, আমি উত্তর কোরিয়ার পদক্ষেপের  বিষয়ে জোরালো প্রতিক্রিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে সমন্বয় জোরদারের অপোয় রয়েছি। আসিয়ান সম্মেলনে দেওয়া ভাষণে চীনের বিরুদ্ধে সার্বভৌমত্ব লঙ্ঘনেরও অভিযোগ তোলেন তিনি। খবর রয়টার্স, এএফপি ও বিবিসির।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়