• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৬-১০-২০২২, সময়ঃ বিকাল ০৩:০৪
  • ১৬৩ বার দেখা হয়েছে

জন্ম ও মৃত্যু নিবন্ধনে সারাদেশের মধ্যে নওগাঁ দ্বিতীয়

জন্ম ও মৃত্যু নিবন্ধনে সারাদেশের মধ্যে নওগাঁ দ্বিতীয়

নওগাঁ প্রতিনিধি ►
২০২১-২২ অর্থ বছরে জন্ম ও মৃত্যু নিবন্ধনে সারাদেশের মধ্যে নওগাঁ জেলা দ্বিতীয়তম স্থান অর্জন করেছে। এছাড়াও জেলায় জন্ম নিবন্ধনে ৭৮ভাগ ও মৃত্যু নিবন্ধনে ৯১ ভাগসহ গড় ৮৪ ভাগ নিবন্ধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের এবারের প্রতিপাদ্য ছিল “নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভান্ডার গড়ব”।

স্থানীয় সরকারের উপ-পরিচালক উত্তম কুমার রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এসময় ডেপুটি সিভিল সার্জন ডা: মুনির আলী আকন্দ, জেলা শিা অফিসার লুৎফর রহমান, জেলা প্রাথমিক শিা অফিসার সিদ্দিক মো: ইউনুস রেজাসহ প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। দ্রুত নাগরিক সেবা প্রদান এবং গ্রহণের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন আবশ্যক। যে কোন ব্যক্তির নিবন্ধন হয়ে থাকলে তাৎণিক যেকোনো সেবা প্রদান সহজ হবে।

তিনি আরও বলেন, সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করে তুলতে হবে। জন্ম-মৃত্যু নিবন্ধনের সময় খেয়াল রাখতে হবে যাতে তথ্য ভুল না হয়। এছাড়াও জন্ম-মৃত্যু নিবন্ধন করতে এসে যেন কেউ হয়রানির শিকার না হয় সেদিকেও সবাইকে খেয়াল রাখার আহবান জানান জেলা প্রশাসক।

সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মাকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও  গ্রাম পুলিশ সদস্যরাও উপস্থিত ছিলেন।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়