• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-১০-২০২২, সময়ঃ সকাল ০৯:৩৮
  • ২৩৫ বার দেখা হয়েছে

টি-২০ বিশ্বকাপ আজ শুরু 

টি-২০ বিশ্বকাপ আজ শুরু 

মাধুকর ডেস্ক ►

দুই ভাগে শুরু হওয়া টি-২০ বিশ্বকাপের প্রথম ভাগ আজ থেকে। ব্যাট-বলের খেলাটা রপ্ত করে অস্ট্রেলিয়া। একই সাগরের অন্য পাড়ের দেশ নিউজিল্যান্ডও ধীরে ধীরে আপন করে নেয় এই ক্রিকেটকে। এরপর তো তাসমানপাড়ে প্রায়ই দেখা মেলে এ দুই দেশের ক্রিকেটযুদ্ধ; ওঠে রোমাঞ্চের ঢেউ। যে রোমাঞ্চের কারণে তাসমান সাগরও মানুষের মুখে মুখে পায় আরও পরিচিত। এবার দুই দেশ নয়, তাসমানতীরেই হবে ১৬ দেশের মহাযুদ্ধ। এরই মধ্যে সেই যুদ্ধের আঁচ লেগেছে ক্রিকেটবিশ্বে। চার-ছক্কার এই আসরে আছে বাংলাদেশও; তাই চোখ থাকবে এ দেশের ক্রিকেটপ্রেমীদের। 

দুই গ্রূপ থেকে চারটি করে মোট আটটি দল এই দফায় লড়বে সুপার টুয়েলভের অংশ হতে। আটটির মধ্যে সেরা চারটিই পাবে সেই ঠিকানার খোঁজ। যেহেতু বাংলাদেশ সরাসরি সুপার টুয়েলভে থেকেই খেলবে, সেহেতু আমাদের বিশ্বকাপ উন্মাদনাটা খানিকটা পরেই শুরু হওয়ার কথা। তবুও ১২ দলের অবশিষ্ট চার কারা হয়- সেটিও দেখার বিষয়।

প্রথম দিন মাঠে গড়াবে দুটি ম্যাচ। যাত্রাতে শ্রীলঙ্কা খেলবে নামিবিয়ার সঙ্গে। এরপর নেদারল্যান্ডস হবে আমিরাতের মুখোমুখি। প্রথম রাউন্ডে থাকা আটটি দলের মধ্যে সেরা চারে থাকার দৌড়ে থাকবে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও আরব আমিরাত। সুপার টুয়েলভের গ্রুপ 'টু'-তে থাকা বাংলাদেশ প্রথম নামবে ২৪ অক্টোবর। তাদের প্রতিপক্ষ হবে প্রথম রাউন্ডের 'এ' গ্রূপের দ্বিতীয় হওয়ার দলটি। এরপর দ্বিতীয় ম্যাচে ২৭ অক্টোবর টি২০-এর অন্যতম ফেভারিট দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামবেন সাকিবরা। তৃতীয় ম্যাচটির প্রতিপক্ষও ঠিক হয়নি। ৩০ অক্টোবর পার্থে ওই ম্যাচে বাংলাদেশ খেলবে প্রথম রাউন্ডের 'এ' গ্রূপের নাম্বার ওয়ান দলের বিপক্ষে চতুর্থ ম্যাচ ২ নভেম্বর প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে। আর পঞ্চম ম্যাচটি খেলবে ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে।

টি২০ বিশ্বকাপে এবার ফেভারিট হিসাব কষলে সবার আগে রাখতে হবে তিনটি দেশকে। আয়োজক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। যদিও একটা মিথ আছে যে এই টুর্নামেন্টের আয়োজকরা কখনও চ্যাম্পিয়ন হয় না। এবার তেমনটা হলে বর্তমান চ্যাম্পিয়নরা টি২০-এর দ্বিতীয় মুকুট আর ছুঁতে পারবে না। তবে এশিয়ার দেশগুলোকেও বাদ রাখার উপায় নেই। অস্ট্রেলিয়ান কন্ডিশনে গতি, সুইং আর বাউন্সের বাহার দেখাতে পারেন পাকিস্তানের পেসাররা।

এদিকে তারকা বোলার জাসপ্রিত বুমরাহর জন্য ভারত কিছুটা অভাববোধ করলেও বর্তমান দলে থাকা পেসাররাও ঝলক দেখাতে পারেন। সেই সঙ্গে টি২০-এর দুবারের শিরোপাধারী ওয়েস্ট ইন্ডিজও চমকে দিতে পারে। দক্ষিণ আফ্রিকাকেও খাটো করে দেখার সুযোগ নেই। তাদের দলে এনগিডি, রাবাদাদের নিয়ে গড়া দারুণ পেস আক্রমণের সঙ্গে মিলার-কাসেনদের মতো হার্ডহিটারও তো আছেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়