• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৮-১২-২০২২, সময়ঃ দুপুর ১২:১৯

নওগাঁর পাকা সড়কে মাটি চাকা পিচলে ঘটছে দুর্ঘটনা

নওগাঁর পাকা সড়কে মাটি চাকা পিচলে ঘটছে দুর্ঘটনা

নওগাঁ প্রতিনিধি ►

নওগাঁর বিভিন্ন সহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও গ্রামীণ পাকা সড়কের উপর দিয়ে ইটভাটার মাটি পরিবহনের সময় অবৈধ ট্রাক-ট্রাক্টর ও ট্রলি থেকে পাকা সড়কে মাটি পড়ে। শুকনো মৌসুমে পাকা সড়কের উপর থাকা এই মাটি তেমন বিপদজনক না হলেও শীত মৌসুমে ভারী কুয়াশা ও বৃষ্টির পানিতে পাকা সড়কের উপর পড়ে থাকা এই মাটিগুলো মরনফাঁদে পরিণত হয়। একটু পানি পাওয়ার যখন এই মাটিগুলো কাঁদায় পরিণত হয় তখন এই সব সড়কের উপর দিয়ে যে কোন যানবাহন বিশেষ করে মটরসাইকেল, বড় ট্রাকসহ সকল প্রকারের যানবাহনের চাকা পিছলে নিয়ন্ত্রন হারিয়ে ঘটে চলেছে জীবন নাশক বিভিন্ন দুর্ঘটনা।  

তবে জনগুরুত্বপূর্ণ জেলার বিভিন্ন সড়কগুলোর উপর দিয়ে মাটি পরিবহনের বিষয়ে যদি এখনই কোন জোরালেঅ ব্যবস্থা গ্রহণ করা না যায়, তাহলে কিছুদিনের মধ্যেই এই জনগুরত্বপূর্ণ সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়বে। বিশেষ করে আগামী বর্ষা মৌসুম তো আছেই। এজন্য এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপরে কাছে দাবি জানিয়েছেন এলাকাবাসী।

প্রথমে দেখে বোঝার উপায় নেই এটি পাকা না কাঁচা সড়ক। চলমান ট্রাক্টর থেকে মাটি পড়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে সড়কগুলোর। বৃষ্টিতে মাটি ভিজে সড়ক হয়েছে কাঁদায় একাকার। ফলে দুর্ভোগে পড়ছেন সড়কের উপর দিয়ে যাতায়াতকারী হাজার হাজার পথচারীরা। স্থানীয়দের অভিযোগ বছরের পর বছর ধরে কতিপয় ইটভাটার অবৈধ ট্রাক্টর-ট্রলি পাকা রাস্তা দিয়ে নিয়মিত মাটি উঠানোয় এই কাঁদার সৃষ্টি হয়েছে। তবে বিভিন্ন স্থানে ভাটার মালিকদের পক্ষ থেকে অনেক স্থানে লোকের মাধ্যমে রাস্তায় পড়ে থাকা মাটিগুলো পরিস্কার করতে দেখা গেলেও তা পর্যাপ্ত নয়। অপরদিকে চলতি বছরের শুরুর দিকে পাকা রাস্তায় মাটি না ফেলার বিষয়ে ট্রাক কিংবা ট্রাক্টরসহ অন্যান্য যানবাহন দিয়ে পাকা সড়কের উপর দিয়ে মাটি পরিবহন করার সময় সড়কের উপর যেন মাটি না পড়ে সেই বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি গনবিজ্ঞপ্তি জারি করা হয় কিন্তু সেই গনবিজ্ঞপ্তিটি পুরোপুরি ভাবে মেনে না চলার কারণে অপরিকল্পিত ভাবে সড়কের উপর দিয়ে খোলা অবস্থায় মাটি পরিবহনের কারণে পাকা সড়কের উপর মাটি পড়ছে। সোমবার দিবাগত রাতে হঠাৎ বৃষ্টিতে নওগাঁর রাণীনগর-আত্রাই সড়কের বিভিন্ন স্থানে এমন বিপদজনক পরিস্থিতির সৃষ্টি হয়।

সরেজমিনে দেখা গেছে, রাণীনগর-আত্রাই সড়কের উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পাকা সড়ক এখন কাদা সড়কে পরিণত হয়েছে। পথচারীরা খালি পায়ে সড়কে চলাচল করতে পারছে না। বিশেষত দুর্ভোগের মুখে পড়েছেন মোটরসাইকেল চালকেরা। জীবনের ঝুঁকি নিয়ে তারা মোটরসাইকেল চালাচ্ছেন। সড়কের পাশের লোকজন ও ব্যবসায়ীদের পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। ইটভাটার ট্রাক্টরের ধারণ মতার চেয়ে অতিরিক্ত বহন করা মাটি সড়কে পড়ে। বেশ কিছুদিন ধরে ধুলায় টিকে থাকা দায় হয়ে পড়েছিল। এখন বৃষ্টি হওয়াতে পাকা রাস্তাগুলো কাদাময় হয়ে পড়েছে। চলাচলসহ নিত্য প্রয়োজনীয় কাজে বেড়েছে দুর্ভোগ।

রাস্তায় চলাচল করা মটরসাইকেল আরোহী আবু বক্কর নামে পথচারী জানান, ইটভাটার কাজে নিয়োজিত মাটিবাহী যানবাহন থেকে রাস্তায় পড়ে যাওয়া মাটি রোদের সময় রাস্তায় শুকিয়ে ধুলা আর বৃষ্টি হলেই কাদায় পরিণত হয়। দেখে বোঝার উপায় থাকে না এটা কার্পেটিং রাস্তা। এতে বছর জুড়েই সড়কগুলোতে চলাচল করতে পোহাতে হয় চরম দুর্ভোগে। তবে পরিকল্পিত ভাবে যদি এই মাটি পরিবহন করা হয় তাহলে রাস্তায় মাটি পড়তো কম আর দুর্ঘটনাও ঘটতো কম।

রাজশাহীর বাগমারা উপজেলা থেকে রাণীনগরের ত্রিমোহনী হাটে আসা বাইসাইকেল চালক রফিকুল ইসলাম বলেন, আমি সপ্তাহে দুই দিন শনিবার-মঙ্গলবার হাটে কাঁচামাল সাইকেলে করে নিয়ে আসি। আজ মাল নিয়ে আসতে যে কি কষ্ট হয়েছে তা ভাষায় প্রকাশ করতে পারবো না। এমনকি রাস্তার মাঝে মাল বোঝায় সাইকেল নিয়ে কয়েকবার পড়েও গেছি।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন জেলার বিভিন্ন এলাকার পাকা সড়ক দিয়ে মাটি পরিবহনের বিষয়ে চলতি বছরের প্রথম দিকে জনস্বার্থে একটি গনবিজ্ঞপ্তি জারি করেছি। গনবিজ্ঞপ্তির আলোকে স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকল ব্যক্তিদের এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশনাও প্রদান করেছি। তারপরও যদি কেউ অপরিকল্পিত ভাবে মাটি পরিবহনের সময় পাকা সড়কের উপর মাটি ফেলেন তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়