• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২০-১২-২০২২, সময়ঃ বিকাল ০৫:০০
  • ৬৯ বার দেখা হয়েছে

নওগাঁয় দুই দিনব্যাপী সাহিত্য মেলার পর্দা উঠলো

নওগাঁয় দুই দিনব্যাপী সাহিত্য মেলার পর্দা উঠলো

নওগাঁ প্রতিনিধি: ►

বিশ্ব ফুটবলের আমেজ কাটতে না কাটতেই নওগাঁয় পর্দা উঠলো দুই দিনব্যাপী সাহিত্য মেলার। মঙ্গলবার জেলা প্রশাসনের বাস্তবায়নে জিলা স্কুল মাঠে প্রধান অতিথি হিসেবে ফেষ্টুন উড়িয়ে এর উদ্বোধন করেন সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার।

পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমীর পরিচালক নুরুন্নাহার খানম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম ও পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক।

এসময় বক্তারা বলেন সাহিত্য মানেই বাংলার চিরায়ত রূপকে বুঝি আমরা। সাহিত্যের মাধ্যমে আজ আমরা আমাদের হারিয়ে যাওয়া শত শত বছরের গ্রামীণ ঐতিহ্যকে জানতে পারছি। সাহিত্যের মাধ্যমে সারা বিশ্বের কাছে বাংলাকে তুলে ধরেছেন বিশ্বকবি রবী ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ অনেক কবি-সাহিত্যিকরা। কিন্তু কালের বির্বতনে আগের মতো আর আমাদের দেশে সাহিত্যের চর্চা হয় না।

বাংলার আবহমান সংস্কৃতিকে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌছে দিতে পাঠ্য বইয়ের পাশাপাশি কালজয়ী সাহিত্যগুলো পড়তে আগ্রহী করে তুলতে হবে। আর এই কাজটি করার জন্য প্রথমেই শ্রেণি শিক্ষক ও অভিভাবকদের ভ’মিকা অনেক। পাশাপাশি এই রকম সাহিত্য মেলার বেশি বেশি করে আয়োজন করতে হবে। যে মেলায় এসে সকল বয়সের মানুষ এক পলক হলেও বিভিন্ন সাহিত্যের বইকে দেখতে পারবেন। আর এভাবেই একদিন শিক্ষার্থীসহ সকল বয়সের মানুষের মাঝে বইয়ের প্রতি ভালোবাসার সৃষ্টির মাধ্যমে সাহিত্যের প্রতি আগ্রহের জন্ম নিবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়