• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-১০-২০২২, সময়ঃ সকাল ০৯:৪০
  • ৭৮ বার দেখা হয়েছে

নওগাঁয় বিভিন্ন রুটে ট্রাকের ভাড়া নির্ধারন 

নওগাঁয় বিভিন্ন রুটে ট্রাকের ভাড়া নির্ধারন 

নওগাঁ প্রতিনিধি  ►
ট্রাক ভাড়া নিয়ে অরাজকতা কমানোর লক্ষ্যে নওগাঁ জেলা ট্রাক পরিবহন মালিক  পক্ষ থেকে দেশের বিভিন্ন রুটে ট্রাকের ভাড়া নির্ধারন করা হয়েছে। গত সপ্তাহ থেকে এই ভাড়া কার্যকর করা হচ্ছে। আর এই ভাড়ার তালিকা দেখে ট্রাক ভাড়া দেওয়া এবং ভাড়া নেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে বিশেষ ভাবে  নির্দেশনাও প্রদান করা হয়েছে। 

নির্ধারিত ভাড়ার তালিকা অনুসারে নওগাঁ থেকে দেশের বিভিন্ন রুটে ট্রাক ভাড়া হচ্ছে নওগাঁ থেকে ঢাকার (১৪টন) ভাড়া ১৫হাজার টাকা আর মহাদেবপুর উপজেলা থেকে ঢাকার ভাড়া ১৬ হাজার টাকা, নওগাঁ থেকে মুন্সীগঞ্জ বিনোদপুরের ভাড়া ১৮ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ১৯ হাজার টাকা, নওগাঁ থেকে মুন্সীগঞ্জ দিঘীরপাড়ের (গুড়া) ভাড়া ২১ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২২ হাজার টাকা, নওগাঁ থেকে মুন্সীগঞ্জ সিরাজদি খাঁর (গুড়া) ভাড়া ১৮ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ১৯ হাজার টাকা, নওগাঁ থেকে কুমিল্লা/দাউদকান্দির ভাড়া ১৭ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ১৮ হাজার টাকা, নওগাঁ থেকে ফেনির ভাড়া ১৮ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ১৯ হাজার টাকা, নওগাঁ থেকে চৌমুহনীর ভাড়া ১৯ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২০ হাজার টাকা, নওগাঁ থেকে রায়পুর ভাড়া ২২ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২৩ হাজার টাকা, নওগাঁ থেকে পাহাড়তলীর ভাড়া ২০ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২১ হাজার টাকা, নওগাঁ থেকে আতরের ডিপু/আমান বাজার/বড় দিঘী পাড়ের ভাড়া ২৩ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২৪ হাজার টাকা, নওগাঁ থেকে চাকতাইয়ের ভাড়া ২২ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২৩ হাজার টাকা, নওগাঁ থেকে সিলেটের ভাড়া ২২ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২৩ হাজার টাকা, নওগাঁ থেকে হবিগঞ্জ এর ভাড়া ২১ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২২ হাজার টাকা, নওগাঁ থেকে শ্রীমঙ্গলের ভাড়া ২১ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২২ হাজার টাকা, নওগাঁ থেকে সুনামগঞ্জের ভাড়া ২৬ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ২৭ হাজার টাকা, নওগাঁ থেকে কক্সবাজারের ভাড়া ৩৫ হাজার টাকা আর মহাদেবপুর থেকে ৩৬ হাজার টাকা এবং নওগাঁ থেকে নগরবাড়ির (২০টন) ভাড়া ১৩ হাজার ৫শত টাকা আর মহাদেবপুর থেকে ১৪ হাজার ৫শত টাকা নির্ধারন করা হয়েছে। এছাড়া ২০কিমি উর্ধ্বে হলে আলোচনা সাপেক্ষে ভাড়া বৃদ্ধি পাবে বলেও তালিকায় উল্লেখ্য করা হয়েছে। 

জেলা ট্রাক পরিবহন মালিক পক্ষের সাধারন সম্পাদক ফরিদ উদ্দিন জানান, নওগাঁ উত্তরের খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত। নওগাঁ থেকে বিশেষ করে জেলার মহাদেবপুর উপজেলা থেকে দেশের বিভিন্ন স্থানে ট্রাকে করে বেশির ভাগই চাল চালান হয়। পূর্বে নওগাঁ থেকে দেশের বিভিন্ন স্থানে ট্রাকে করে পন্য পরিবহন করার ক্ষেত্রে ট্রাক ভাড়া করে দিতো মধ্যস্বত্ত¡ভোগীরা বা দালালরা। এতে করে দালালরা প্রতিটি ট্রাক ভাড়া করে দেওয়ার সময় দূরত্ব অনুসারে ১ থেকে ৩ হাজার করে টাকা উৎকোচ নিতো। 

অপরদিকে বিভিন্ন আড়ৎ থেকে পন্য পরিবহনের জন্য ট্রাক ভাড়া করতে গেলে ওই আড়তের কর্মচারীদের ৫ শতাধিক টাকা উৎকোচ দিতে হতো। এতে করে চরম ভাবে ক্ষতিগ্রস্থ্য হয়ে আসছিলো ট্রাক মালিকরা। এছাড়াও ট্রাকের কর্মচারীদের বিভিন্ন অনিয়মতো আছেই। কিন্তু বর্তমানে ট্রাকের ভাড়া নির্ধারন করার ক্ষেত্রে আর সুবিধাভোগীদের দালালদের কাছে যেতে হবে না। যে কেউ ভাড়ার তালিকা দেখে নিজেরাই ট্রাক ভাড়া করে নিতে পারবেন। আবার এই ভাড়া নির্ধারন করার জন্য পরিবহন খরচ অনেকটাই কমে যাওয়ার কারণে আর পরিবহন খরচ বেশি হচ্ছে মর্মে কোন পণ্যের দাম অযথা বাড়ানোরও আর কোন সুযোগ থাকবে না। আর যদি কেউ নির্ধারিত ভাড়ার বেশি ভাড়া নেয় আর যদি মালিক গ্রæপ তা জানতে পারে তাহলে তদন্ত সাপেক্ষে ওইসব কর্মচারী এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে মালিক পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরো জানান, বছরের পর বছর নওগাঁয় ট্রাক ভাড়া করা নিয়ে যে অরাজকতা বা অনিয়ম হয়ে আসছে যার কারণে এই সেক্টরে লাখ লাখ টাকা বিনিয়োগ করা ট্রাকের মালিকরা দিনের পর দিন লোকসান দিয়ে আসছেন। এছাড়াও যারা ট্রাক ভাড়া নিচ্ছেন তারাও লোকসান দিয়ে আসছেন। এমন ধারা থেকে নওগাঁর ট্রাক পরিবহন সেক্টরকে স্বচ্ছ ধারায় নিয়ে আসতেই এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কিন্তু এই সেক্টরের সকলকেই গৃহিত এই পদক্ষেপকে শতভাগ সফল করতে সার্বিক সহযোগিতা করতে হবে। তানা হলে আজ আমরা অনেক চড়াই-উৎরাই পার করে যে পদক্ষেপ গ্রহণ করেছি তা একদিন হারিয়ে যাবে। এছাড়াও ইতিমধ্যই কিন্তু আমরা কারণে-অকারণে সড়কে চাঁদা আদায় করার রীতি বন্ধ করেছি। সড়কে ট্রাক চলাচলে স্বচ্ছতা ফিরে আনতে শুধু মালিক পক্ষ নয় সরকারের উর্দ্ধতন বিভাগ থেকে শুরু করে এই বিভাগের সকলের সুদৃষ্টিসহ সার্বিক সহযোগিতা অব্যাহত রাখতে হবে। এতে করে ট্রাক মালিকরা যেমন লাভবান হবেন সেই সঙ্গে ট্রাকের সঙ্গে যুক্ত সকল কর্মচারীরাও অনেক লাভবান হতে পারবেন। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়