• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-১১-২০২২, সময়ঃ দুপুর ০২:৫৪

পলাশবাড়ী মহাসড়কের সড়ক দুর্ঘটনা রোধ কল্পে মানববন্ধন

পলাশবাড়ী মহাসড়কের সড়ক দুর্ঘটনা রোধ কল্পে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ►

গাইবান্ধা পলাশবাড়ী মহাসড়কের গুরুত্বপূর্ণ তুলসীঘাট বাজার চৌমাথা এলাকায় সড়ক দুর্ঘটনা রোধ কল্পে স্পীড ব্রেকার নির্মাণ, পথচারী চলাচলের স্থান জেব্রা ক্রসিং দ্বারা চিহ্নিতকরণ ও যানজট নিরসনে ট্রাফিক পুলিশ সদস্য নিয়োগ ও তুলসীঘাট নিরাপদ বাসস্ট্যান্ড’র দাবিতে আজ মঙ্গলবার বেলা ১১ ঘটিকায় এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে আয়োজন করে। 

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে অংশ নেয় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সৃজনশীল গাইবান্ধা, স্বপ্নচুড়া পাঠাগার, বিমল সাহিত্য সম্ভার, বই ঘর পাঠাগার, কবি নজরুল ইসলাম পাঠাগার, তুলসীঘাট যুব উদ্যোগ সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশতাধিক শিক্ষার্থী। 

মানববন্ধনে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন ০৪ নং সাহাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মশিউর রহমান সরকার মিঠুল, সাহাপাড়া ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য রফিকুল ইসলাম, মঞ্জুরুল ইসলাম, লাইট ইাউস স্কুল এন্ড কলেজের অধ্য আব্দুল বাছেদ সরকার, ফুলকুঁড়ি স্কুল এন্ড কলেজের অধ্য আব্দুল কদ্দুছ মন্ডল, বিমল সাহিত্য ও সম্ভার ও পাঠাগারের সাধারন সম্পাদক শামীম সরকার, স্বেচ্ছাসেবী সংগঠন সৃজনশীল গাইবান্ধার সভাপতি মোঃ মেহেদী হাসান, সাধারণ সম্পাদক তাওহীদ উল সরকার তুষার, বিমল সাহিত্য ও সম্ভার ও পাঠাগারের সাধারন সম্পাদক শামীম সরকার, সচেতন এলাকাবাসী এমএইচ কানন, মাহমুদুল হাসান, শাকিল মিয়া প্রমুখ। 

বক্তরা বলেন, গাইবান্ধা সদরের অন্তর্গত তুলসীঘাট একটি গুরুত্বপূর্ণ বাজার ও ব্যস্ততম চার রাস্তার মোড় এলাকা। গাইবান্ধা-পলাশবাড়ী আঞ্চলিক মহাসড়কের তুলসীঘাট চৌমাথা এলাকাটি ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। সদর, সাদুল্লাপুর, পলাশবাড়ী উপজেলার বিভিন্ন ইউনিয়নের যোগাযোগ তথা বাজার কেন্দ্রীক যাতায়াতের সংযোগস্থল এই তুলসীঘাট বাজার। তুলসীঘাট চৌমাথা মোড়টি দিন-রাতের অধিকাংশ সময়ই যানজটে নিমজ্জিত থাকে।

বক্তরা আরো বলেন, বিশেষ করে প্রধান সড়কে অটো রিকশার অবৈধ স্ট্যান্ড, ব্রিজ ও রাস্তার উপর পার্কিং করার ফলে সাধারন জনগণের দূর্ভোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অবৈধভাবে সংযোগ রাস্তার মুখে অটো রিকশা দাঁড়িয়ে থাকার কারনে পথচারী ও অন্যান্য যানবাহন প্রধান সড়কে উঠতে সময় ও রাস্তা পারাপারের সময় প্রায়শই দুর্ঘটনা ঘটছে। 

গত এক মাসের মধ্যে তুলসীঘাট বাজার চৌমাথা এলাকায় পৃথক ০৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে এক শিশুসহ দুইজন নিহত ও কমপক্ষে ৫ জন গুরুতর আহত হওয়ার ঘটনা ঘটেছে। গত শুক্রবার ১৮ নভেম্বর সকালে গাইবান্ধা-পলাশবাড়ী সড়কের তুলসিঘাট এলাকায় বাসচাপায় সাবিনা বেগম (৪৫) ও তার নাতি টিয়া মনি (৫) নামের নানী-নাতনি নিহত হয়েছে।

মানববন্ধন চলাকালীন সময়ে রাস্তা অবোরধ করে বিক্ষোভ করে এলাকাবাসী। মানববন্ধন শেষে গাইবান্ধা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কে স্বারকলিপি প্রদান করেন এলাকাবাসী ও স্বেচ্ছাসেবী সংগঠন। 

জনসাধারণ ও যাত্রীদের দুর্ভোগ লাঘবে এবং নাগরিক সুরক্ষা নিশ্চিতকল্পে স্বারকলিপিতে সুপারিশমালা তুলে ধরা হয়। তুলসীঘাট ব্রীজের পশ্চিম প্রান্তে ও মুক্তিযোদ্ধা চত্বরের সামনের সড়কে দুইটি স্পীড ব্রেকার নির্মাণ, রং দ্বারা চিহ্নিত করণ, তুলসীঘাট চৌমাথায় যানজট নিরসণে জেলা পুলিশের পক্ষ থেকে স্থায়ী ভাবে ট্রাফিক পুলিশ সদস্য নিয়োগ প্রদান, গাইবান্ধাগামী অটো রিকশাসমূহ তুলসীঘাট ব্রীজের পূর্ব প্রান্তে ও ঢোলভাঙ্গা, পলাশবাড়ী গামী অটো রিকশা সমূহ মুক্তিযোদ্ধা চত্বর এর সামনের সড়কের পাশে অটো স্ট্যান্ড নির্ধারণ, তুলসীঘাট চৌমাথা মোড়ের উভয়দিকে ১০০ মিটারের মধ্যে অটোরিকশা দাঁড়ানো বা পার্কিং নিষিদ্ধ করা, সংযোগ রাস্তার মুখে দাঁড়িয়ে বাস, অটো রিকশার যাত্রী ওঠানামা বন্ধ করা, ট্রাফিক পুলিশকে সহায়তার জন্য স্থানীয় ভাবে গ্রাম পুলিশ সদস্য ও কমিউনিটি পুলিশিং সদস্যদের সহযোগিতা করা, রাস্তা পারাপারের স্থানে জেব্রা ক্রসিং দ্বারা চিহ্নিত করা, যানজট নিরসন ও নিয়ন্ত্রণে তুলসীঘাট মোড়ে সিসি ক্যামেরা স্থাপন পূর্বক মনিটরিং করা, পথচারী ও যাত্রীদের চলাচল, রাস্তা পারাপারের বিষয়ে সচেতনতা সৃষ্টিতে পথসভা, লিফলেট বিতরণ ও মাইকিং এর ব্যবস্থা করা।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়