• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-১০-২০২২, সময়ঃ বিকাল ০৩:৪০
  • ৮১ বার দেখা হয়েছে

পীরগঞ্জের সৌর চালিত সেচ পাম্পে ১ হাজার কৃষক সুবিধা পাচ্ছে

পীরগঞ্জের সৌর চালিত সেচ পাম্পে ১ হাজার কৃষক সুবিধা পাচ্ছে

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধি ►
রংপুরের পীরগঞ্জে সৌরশক্তি চালিত কৃষি প্রযুক্তি বদলে দিচ্ছে সনাতন পদ্ধতি। বিদ্যুতের লোডশেডিং আর বাড়তি বিলের বোঝা আর লোভোল্টেজের ঝামেলা পোহাতে হচ্ছে না কৃষকদের। এমনকি সেচ পাম্প চালাতে আর ডিজেলেরও প্রয়োজন হচ্ছে না। সূর্যের আলোকে কাজে লাগিয়ে জমিতে সময়মতো পানি সেচ দিচ্ছেন সংশ্লিষ্ট এলাকার কৃষকরা। 

সনাতন পদ্ধতিকে পেছনে ফেলে সৌরশক্তি নির্ভর সেই প্রযুক্তির দিকে ঝুকছেন উপজেলার প্রত্যন্ত এলাকার কৃষককুল। ফসলের মাঠে মাঠে এখন দেখা মেলে আধুনিক এই সেচ প্রযুক্তির ব্যবহার। ঝামলো মুক্ত এই কৃষি প্রযুক্তি হাতের কাছে পেয়ে কৃষকরাও মহাখুশী। 

উপজেলার বড় আলমপুর ইউনিয়নের রামনাথপুর শিমুল বাড়ি গ্রামের কৃষক আবুল মিয়া বলেন, পানি নিয়ে কোন চিন্তা নেই। সৌরবিদ্যুত চালিত সেচ পাম্প এলাকায় চাষাবাদ করছে তিনি। সময়মতো জমিতে সেচ দিচ্ছেন, আবাদের কোন বিঘ্ন ঘটছে না। এতে অনেক সুবিধা। 

পীরগঞ্জ উপজেলা সদর সংলগ্ন সুইচ গেট সংলগ্ন সেচ পাম্পের ম্যানেজার সামছুল হক বলেন, তারা সময়মতো কৃষি জমিতে পানি সেচ দিয়ে চাষাবাদ করছেন। প্রয়োজন মতো পানি কাজে লাগিয়ে অল্প খরচে ফসল ফলাচ্ছেন। সৌরশক্তির আওতায় যে সকল চাষি চাষাবাদ করছে তাদের সকলের আবাদ ভালো হয়েছে। ফসলের মাঠ দেখে চাষিদের বুক ভরে যায়। তাই অনেক খুশি তারা। 

উপজেলা কৃষি উন্নয়ন কর্পোরেশন প্রকৌশলী রুবেল ইসলাম বলেন, উপজেলায় ৪ টি সৌরবিদ্যুৎ চালিত এলএলপি সেচ পাম্প রয়েছে। সেচ পাম্পগুলো প্রায় ৩০ হেক্টর জমিতে পানি সরবরাহ করছে। এই সেচ পাম্পের অনুকূলে ১ হাজার কৃষক সেচ সুবিধা পাচ্ছেন। শুধু বোরো মৌসুমে নয় আমন মৌসুমে বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ায় পুরোদমে সেচ পাম্প গুলোর পানি কৃষি কাজে ব্যবহার করা হচ্ছে। সৌরশক্তি নির্ভর সেচ কার্যক্রম পরিচালনার মাধ্যমে বিদ্যুতের সাশ্রয়সহ ফসলের চাষাবাদ অত্যন্ত লাভজনক। তিনি আরও বলেন, সৌরশক্তির ব্যবহার এই এলাকার কৃষকদের মধ্যে সাড়া ফেলেছে। অনেকেই আগ্রহী হয়ে উঠছেন এই প্রযুক্তি ব্যবহারে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়