• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-১১-২০২২, সময়ঃ দুপুর ০১:৪৫
  • ৭৬ বার দেখা হয়েছে

পীরগঞ্জে কীটনাশক মুক্ত নিরাপদ কৃষি-খাদ্য-শস্য উৎপাদনে আইপিএম প্রযুক্তির ব্যবহার

পীরগঞ্জে কীটনাশক মুক্ত নিরাপদ কৃষি-খাদ্য-শস্য উৎপাদনে আইপিএম প্রযুক্তির ব্যবহার

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি ►

পীরগঞ্জে কৃষি বিভাগের অধীনে আই,পি,এম প্রযুক্তির ব্যবহার সম্প্রসারণের ল্েয এবং নিরাপদ কৃষি-খাদ্য-শস্য উৎপাদনের ল্েয চাষী-কৃষকদের নিয়ে গ্রাম বাঁছাই ও কৃষক মাঠ স্কুল গঠন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

কৃষি সমপ্রসারণ অধিদপ্তর রংপুরের আওতার অএ উপজেলার পনের টি ইউনিয়নে এই কার্যক্রম হাতে নিয়েছে পীরগঞ্জ উপজেলা কৃষি বিভাগ। এজন্য উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.সাদেকুজ্জামান সরকার ইউনিয়ন সমূহের কৃষি ব্লক গুলোতে নিয়মিত যাতায়াত সহ তদারকি বৃদ্ধি করেছেন। ইউনিয়ন গুলোর প্রত্যেকটি তে তিনটি করে ব্লকের আওতায় গ্রাম গুলোতে গিয়ে ডিপ্লোমা কৃষিবিদ তথা উপ-সহকারী কৃষি কর্মকর্তারা নিয়মিতভাবে কৃষকদের মাঠ স্কুল পরিচালনার জন্য গ্রাম বাঁছাই ও কৃষকদের সাথে বৈঠক করে কৃষকদল গঠন করে যাচ্ছেন। 

কৃষি বিভাগের আওতায় কৃষকদের মাঝে কীটনাশক ব্যবহারে নিরূতসাহিত করার পাশাপাশি বালাই সহনশীল উন্নত জাতের ব্যবহার এবং কীটনাশক মুক্ত নিরাপদ খাদ্য ও শস্য উৎপাদন করাই হচ্ছে এই কার্যক্রমের উদ্দেশ্য। অতি-সম্প্রতি কাবিলপুর ইউনিয়নের জামালপুর ব্লকের জামালপুর গ্রামে সরেজমীনে এমন একটি কৃষক মাঠ স্কুল গঠনকালে গণ-মাধ্যমের এই প্রতিনিধির সাথে দেখা হয় পীরগঞ্জ উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.সোহেল আহম্মেদের সাথে। উল্লেখ্য, পীরগঞ্জ উপজেলায় পঁয়তাল্লিশটি কৃষি ব্লকের প্রত্যেকটি তে একজন করে উপ-সহকারী (ডিপ্লোমা) কৃষিবিদ কর্মকর্তা ইন্টিগ্রেটেড পেস্ট ম্যানেজমেন্ট তথা আই,পি,এম প্রযুক্তির (সদ্য-সম্প্রসারিত) প্রকল্পের কার্যক্রম ও সুফল কৃষকদের মাঝে বাস্তবায়নের জন্য নিরলসভাবে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন বলে জানা গেছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়