• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-১০-২০২২, সময়ঃ বিকাল ০৩:৪৪

পীরগঞ্জে সেতু নির্মিত হওয়ায় কমেছে মানুষের ভোগান্তি 

পীরগঞ্জে সেতু নির্মিত হওয়ায় কমেছে মানুষের ভোগান্তি 

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধি ►

রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর এবং রায়পুর ইউনিয়নের সাতগড়া গ্রাম দিয়ে বয়ে যাওয়া মরা আখিরা খালের উপর নির্মিত মাঝারি সাইজের একটি সেতু ভাগ্য বদলে দিয়েছে দুই পারের হাজারো মানুষের। গ্রামীণ এ জনপদে সূচিত হয়েছে যোগাযোগের নতুন এক দিগন্ত। 

গত ২০২১-২২ অর্থবছরে (রংপুর অঞ্চলে ভূ-উপরিস্থ পানি সংরক্ষরণে মাধ্যমে ক্ষুদ্রসেচ উন্নয়ন ও সেচ দক্ষতা বৃদ্ধি করন প্রকল্পাধীন ২৬ ল ১০ হাজার টাকা ব্যায়ে তৌহিদুল ইসলাম নামের ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজ শেষ করে। গত মাসে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এই সেতু। এর পর থেকে এ সেতুর সাথে যুক্ত হয়েছে উপজেলার দুটি ইউনিয়নের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রাম। এতে উপকারভোগী গ্রামগুলোর মানুষ অনেক খুশি। 

এলাকার লোকজন ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে জানা যায়, মরা খালের ওপর নির্মিত এ সেতুর বদলে দিয়েছে রামনাথপুর এবং রায়পুর ইউনিয়নের আংশিক এলাকার মানুষের ভাগ্য। এ সেতুর উপকারভোগী এ অঞ্চলের মানুষের উপার্জনের প্রধান উৎস হলো কৃষি। মরা নদীর উপর সেতু এবং যোগাযোগ ব্যবস্থা না থাকায় দুই ইউনিয়নের মানুষের কৃষি কাজ এবং স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রীদের কয়েক কিলোমিটার পথ ঘুরে যেতে হতো। বর্তমানে বিএডিসি’র এই সেতুটি পাল্টে দিয়েছে এলাকার সব শ্রেণির মানুষের ভোগান্তি। 

সাতগড়া প্রাথমিক বিদ্যালয়ে শিক সেকেন্দার আলী বলেন, সেতু নির্মাণের ফলে দুই ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হলো। স্কুল পড়ুয়া শিার্থীরা সহজেই এই পথে যাতায়াত করতে পারছে এবং এলাকার মানুষের ভোগান্তি দূর হয়েছে। উল্লেখ কয়েকটি পত্রিকা গত দুই বছর ধরে সেতু নির্মাণের বিষয়টি তুলে ধরা হলে কর্তৃপক্ষের নজরে আসে। এরপর বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি সেতু নির্মানের উদ্যোগ নেয় ও বরাদ্দ প্রদান করে। 

উপজেলা কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি'র) প্রকৌশলী রুবেল ইসলাম বলেন, আখিরা নদীর উপর সেতু ছিলো না। এলাকার মানুষ বর্ষা মৌসুমে পানির মধ্যে দিয়ে পারাপার হতো। এলাকাবাসী ও কৃষকের পারাপারের দূর্ভোগ দেখে, দুই ইউনিয়নের মাঝে যোগাযোগ ব্যবস্থা সহজ করার ল্েয বিএডিসি সেতুটি নির্মান করে। সেতু নির্মাণের ফলে এলাকার কয়েকটি গ্রামের মানুষ কৃষি কাজের সুফল পাবে।

হাতিবান্ধা থেকে সাতগড়া এলাকায় কয়েকটি স্কুল মাদ্রাসার পড়ুয়া ছাত্র ছাত্রীরা সেতুর উপর দিয়ে যাতায়াত করতে পারবে। এলাকার মানুষ সেতু পার হয়ে সহজেই ফসলের চাষাবাদ ও আনা নেয়া করতে পারবে। তিনি আরও বলেন  বিডিসি রংপুর কর্তৃপ কর্তৃক এই সেতুটি নির্মাণের ফলে কৃষি যন্ত্রপাতি (ট্রাক্টর, হারভেষ্টার,খালের দুই পাড়ের মানুষের আনা নেয়াও অনেক সহজ হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়