• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৯-১২-২০২২, সময়ঃ দুপুর ০২:২৮
  • ১৫৪ বার দেখা হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন-পলক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন-পলক

নাটোর প্রতিনিধি ►

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন। আইন প্রণয়ন, প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ প্রদান, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা বৃত্তি প্রদান, তাদের চলাচলে র‌্যামের ব্যবস্থা বাস্তায়নের মাধ্যমে তাঁরা আজ সুরক্ষিত।

প্রতিমন্ত্রী পলক আজ বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় নাটোরের সিংড়ায় নিজ বাসভবনে উপজেলার একশত প্রতিবন্ধী ব্যক্তির মাঝে নিজস্ব অর্থায়নে হুইল চেয়ার প্রদানকালে একথা বলেন। সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস।

পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের অংশগ্রহনে বৈষম্যমুক্ত 'সোনার বাংলা'র স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। অতীতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এই অবস্থা থেকে উত্তরণে মানুষের মানষিকতার পরিবর্তনে মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছেন। প্রতিবন্ধীদের জন্যে শিক্ষা বৃত্তির প্রবর্তন করেছেন। তাদের ভাতার পরিধি বৃদ্ধি করেছেন। শিক্ষা প্রতিষ্ঠাসসহ সরকারি দপ্তরসমূহে তাদের অবাধ চলাচলের জন্যে র‌্যামের ব্যবস্থাসহ টয়লেট ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে।

পলক আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ গ্রহন করেন ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক সজীব ওয়াজেদ জয়। তিনি সারাদেশে দুই হাজার পাঁচশ' প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন। এই প্রশিক্ষণের পরিধি আরো বাড়বে। প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ৬৪০টি ল্যাপটপ প্রদান করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল প্রযুক্তি নির্ভর ল্যাপটপ প্রদান করা হয়েছে।  প্রধানমন্ত্রীর তনয়া সায়মা ওয়াজেদ পুতুল অটিস্টিকসহ প্রতিবন্ধীদের সুরক্ষায় দেশে-বিদেশে কাজ করে যাচ্ছেন।

সকলের সম্মিলীত অংশগ্রহনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সমৃদ্ধ স্মার্ট দেশে পরিণত হবে বাংলাদেশ বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী পলক।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়