• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-১১-২০২২, সময়ঃ বিকাল ০৩:২৯
  • ৬২ বার দেখা হয়েছে

ফুলবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলা অনুষ্ঠিত

 ফুলবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলা অনুষ্ঠিত

ধীমান চন্দ্র সাহা, ফুলবাড়ী  ►

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের মোক্তারপুর যুব সংঘের উদ্যোগে ‘শামীম মেম্বার হা ডু ডু টুর্নামেন্ট’ অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার (২ নভেম্বর) বিকেল সাড়ে ৫ টায় শুরু হয়ে রাত সাড়ে ৮ টা পর্যন্ত ‘শামীম খেলাটি অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২ নভেম্বর) বিকেল সাড়ে ৫ টায় মোক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত ‘শামীম মেম্বার হা ডু ডু টুর্নামেন্ট’ এর  উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খয়েরবাড়ী ইউপি সদস্য শামীম হোসেন। এতে প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করেন জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম বাবু। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ মহিলা সদস্যা হাসিনা বেগম, দৌলতপুর ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, ফুলবাড়ী প্রেসকাবের সাধারণ সম্পাদক ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, সাংগঠনিক সম্পাদক ফিজারুল ইসলাম ভুট্টু ও উপজেলা প্রেসকাবের সাধারণ সম্পাদক মেহেদী হাসান উজ্জল। 

খেলায় ৮টি দল অংশ নেয়। উদ্বোধনী খেলায় বাসুদেবপুর একাদশ ৩০ পয়েন্ট এবং দৌলতপুর ঘোড়ার মোড় একাদশ ৬৭ পয়েন্ট পেয়ে জয়ী হয়। শেষে বিজয়ী ও রানার্স আপ দলের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের অতিথিদ্বয়। বিলুপ্ত হতে চলা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জাতীয় খেলাটি দেখতে মোক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সহ¯্রাধিক বিভিন্ন বয়সি নারী ও পুরুষের সমাগম ঘটে। 

হা ডু ডু খেলা দেখতে আসা কলেজ ছাত্রী আয়েশা আক্তার বলেন, বই পুস্তকে হা ডু ডু খেলার নাম দেখেছি এবং পড়েছি। আজ নিজ স্কুল মাঠে খেলা দেখে খুব ভালো লেগেছে। গ্রাম বাংলার এই খেলাকে বাঁচিয়ে রাখা প্রয়োজন। তাছাড়া খেলা ধূলা নিয়মিত আয়োজন করলে যুব সমাজ খেলাধূলার মধ্যে মনোনিবেশ করতে পারবেন। এতে মাদকের ছোবল থেকে রক্ষা পাবে।

হাডুডু খেলার উদ্যোক্তা ও খয়েরবাড়ী ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান শামীম হোসেন বলেন, হা ডু ডু আমাদের দেশের জাতীয় খেলা হলেও কালের বিবর্তনে অনুশীলন আর হয় না। এতে করে খেলাটি এক প্রকার বিলুপ্ত হতে বসেছে। খেলাটির ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন। আগামীতেও হা ডু ডুসহ দেশিয় খেলাগুলোর আয়োজন করা হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়