• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-১০-২০২২, সময়ঃ দুপুর ০১:২৮

ফুলবাড়ীর কৃতি শিক্ষার্থী তানভীর আলম অপু’র পিএইচডি ডিগ্রি অর্জন

ফুলবাড়ীর কৃতি শিক্ষার্থী তানভীর আলম অপু’র পিএইচডি ডিগ্রি অর্জন

ফুলবাড়ী প্রতিনিধি ►

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার কৃতি শিক্ষার্থী তানভীর আলম অপু অস্ট্রেলিয়ার মেলবোর্ণ শহরের মোনাস ইউনিভার্সিটি থেকে পূর্ণ বৃত্তি সহকারে রাসায়ন প্রকৌশল বিভাগে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তার গবেষণার বিষয় ছিল ‘উচ্চতাপমাত্রায় বায়োমাস থেকে বায়োএনার্জি রূপান্তরের সময় সৃষ্ট জটিলতার নিরীণ ও তার প্রতিকার।’ ড. তানভীর আলম অপু ফুলবাড়ী পৌরশহরের কাঁটাবাড়ী গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী মৃত বদর উদ্দিন আনসারী ও মোছা. আঞ্জুম আরা দম্পতির একমাত্র ছেলে। 

ড. তানভীর আলম অপু’র চাচা ফুলবাড়ী প্রেসকাবের জ্যেষ্ঠ সদস্য দৈনিক দেশ মা পত্রিকার যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুম জানান, ড. তানভীর আলম অপু ২০০৬ সালে ফুলবাড়ীর গোলাম মোস্তফা (জিএম) পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ২০০৮ সালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে এইচএসসি এবং ২০১৪ সালে আহছানুল্লাহ সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটি থেকে বিএসসি ডিগ্রি অর্জন করে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ইয়ন্সে ইউনিভার্সিটি থেকে এমএস এবং মৌলিক গবেষণা কর্মের জন্য মোনাস ইউনিভার্সিটি থেকে যথাক্রমে মোনাস গ্রাজুয়েট স্কলারশিপ, ইন্টারন্যাশনাল পোস্টগ্রাজুয়েট রিসার্চ স্কলারশিপ, পোস্টগ্রাজুয়েট পাবলিকেশন অ্যাওয়ার্ড এবং বেস্ট পেপার অ্যাওয়ার্ড লাভ করেন। 

ড. তানভীর আলম অপু এখন পর্যন্ত তিনটি আন্তর্জাতিক বইয়ের অধ্যায়, একুশটি আন্তর্জাতিক গবেষণা প্রবন্ধ লিখেছেন এবং অস্ট্রেলিয়া, জাপান, কোরিয়া, চীন ও ভারতে একাধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি বর্তমানে অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটোরি সরকারের মূখ্যমন্ত্রীর কার্যালয়ে কর্মরত রয়েছেন। বর্তমানে তিনি এবং তার স্ত্রী সহ আস্ট্রেলিয়াতে বসবাস করছেন। তার এই সফলতায় সকলের কাছে দোয়া চেয়েছেন তার পরিবার।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়