• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-১২-২০২২, সময়ঃ সকাল ১১:১৫
  • ৬৭ বার দেখা হয়েছে

বিশেষজ্ঞদের ধারণা করোনায় চীনে একদিনে ৯ হাজার মৃত্যু

বিশেষজ্ঞদের ধারণা করোনায় চীনে একদিনে ৯ হাজার মৃত্যু

অনলাইন ডেস্ক ►

চীনে নতুন করে করোনার প্রকোপ বেড়েছে। দেশটিতে দৈনিক প্রায় ৯ হাজার মানুষ করোনায় মারা যাচ্ছে বলে ধারণা দিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা। খবর: দ্য গার্ডিয়ানের।

গত সপ্তাহে যে পরিমাণ ধারণা করা হয়েছিল, বর্তমানে তার চেয়েও দিগুণ অর্থাৎ প্রায় ৯ হাজার মানুষ চীনে প্রতিদিন করোনায় মারা যাচ্ছে। ২৩ জানুয়ারি নাগাদ এ সংখ্যা ২৫ হাজারে গিয়ে ঠেকতে পারে, আর ১ ডিসেম্বর থেকে এ পর্যন্ত চীনে কোভিডে মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে যেতে পারে এবং সংক্রমণের পরিমাণ এক কোটি ৮৬ লাখের মতো। বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব তথ্য দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক স্বাস্থ্য বিষয়ক তথ্য নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান ‘এয়ারফিনিটি’।

চীন সরকার দৈনিক কয়েক হাজার কোভিড সংক্রমণের তথ্য দিলেও এয়ারফিনিটি বলছে, চীনে কোভিড সংক্রমণ অনেক বেশি। তারা বলছে, আগামী ১৩ জানুয়ারি চীনে এ যাত্রায় পিকে উঠতে পারে করোনা, এবং এদিন ৩৭ লাখের মতো মানুষের শরীরে ভাইরাস শনাক্ত হতে পারে। স¤প্রতি চীন যে সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, এর আগের সময়কার বিভিন্ন প্রদেশের তথ্য নিয়ে গবেষণা করে এয়ারফিনিটি এসব ধারণা দিয়েছে।

এদিকে আন্তর্জাতিক ফ্লাইটের বর্জ্য পানি পরীক্ষা-নিরীক্ষা ভাইরাসের ভ্যারিয়্যান্ট ট্র্যাকিং করার ভাল একটি উপায় হতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। সিডিসির বিজ্ঞানীরা বলছেন, ভ্রমণে বিধিনিষেধের চেয়ে এই বর্জ্য পানি পরীক্ষা-নীরিক্ষা ভালো ফল দিতে পারে।

এ ছাড়াও যুক্তরাষ্ট্রসহ জাপান, ইতালি ও মালয়েশিয়া চীন থেকে আগতদের ওপর কোভিড বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে। চীনের সীমান্ত খুলে দেওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করাসহ নানারকম সতর্কতামূলক পদক্ষেপ নিতে যাচ্ছে দেশগুলো।

 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়