• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৪-১২-২০২২, সময়ঃ বিকাল ০৫:৪৭
  • ৪৭ বার দেখা হয়েছে

মানবাধিকার পদক পেলেন গাইবান্ধার মেয়ে উম্মে হাবিবা

মানবাধিকার পদক পেলেন গাইবান্ধার মেয়ে উম্মে হাবিবা

মোদাচ্ছেরুজ্জামান মিলু ►

মানবাধিকার পদক ২০২২ পেলেন গাইবান্ধার  মেয়ে এবং এসকেএস ফাউণ্ডেশনের অন্যতম কর্মসূচি অংশ গ্রহণকারী উম্মে হাবিবা। এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে অসামান্য অবদান রাখায় মানুষের জন্য ফাউণ্ডেশন (এমজেএফ) তাকে এই পদক দিয়েছে।

১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ৮ ডিসেম্বর ২০২২ রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এক অনুষ্ঠানে উম্মে হাবিবাসহ আরো ৬ তরুণ-তরুণীকে এই পদক দেয়া হয়। উস্মে হাবিবা গাইবান্ধার সদও উপজেলার বাদিয়াখালী ইউনিয়নের তালুক রিফাইতপুর গ্রামের মো. কাজী আনোয়ারের মেয়ে।

করোনার পর হাবিবা স্কুলে ফিরে এলেও তার অনেকসহ পাঠী স্কুলে ফিরে না এলে হাবিবা তাদেরকে স্কুলে ফিরিয়ে আনার উদ্যোগ নেন। যে সকল সহপাঠীর বিয়ে হয়েছে তাদেও মধ্যে তিনি কয়েক জনকে বই খাতা, নোট বুক দিয়ে স্কুলে পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যাপাওে সহায়তা করেন। অনেক সহপাঠীকে বিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছিল তিনি তাদেরকেও স্কুলে ফিরিয়ে নিয়ে আসেন।

এই পর্যন্ত উম্মে হাবিবা তার এলাকায় ১০টি বাল্যবিবাহ প্রতিরোধ করেছেন এবং ১৮ জন সহপাঠীদের স্কুলে ফিরিয়ে এনেছেন।  
পদক তুলে দেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস, ইউএনউইম্যানের আঞ্চলিক প্রতিনিধি গীতাঞ্জলি সিং এবং ইউএনএফপির আঞ্চলিক প্রতিনিধি ক্রিস্টিনব্লকহাস।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবের হোসেন চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যারমা দত্ত এমপি, মেহের আফরোজ চুমকি এমপি, বাংলা একাডেমির চেয়ারপারসন বিশিষ্ট  লেখক সেলিনা হোসেন এবং এনজিও ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শেখ মো. মনিরুজ্জামান। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়