• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৯-১-২০২৩, সময়ঃ বিকাল ০৩:৫৭
  • ৬২ বার দেখা হয়েছে

রাণীনগরে দিনব্যাপী গ্রামীণ পিঠা উৎসব অনুষ্ঠিত

রাণীনগরে দিনব্যাপী গ্রামীণ পিঠা উৎসব অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি  ►

নওগাঁর রাণীনগরে হারিয়ে যাওয়া গ্রামীণ পিঠা উৎসবের উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিনব্যাপী এই পিঠা উৎসবের উদ্বোধন করা হয়। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন, সহকারি কমিশনার (ভূমি) হাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, উপজেলা পরিষদের সকল দপ্তরের প্রধানগনসহ গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন। 

গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী শীতের পিঠাগুলোর সঙ্গে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌছে দিতেই মূলত উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এমন পিঠা উৎসবের আয়োজন করা হয়। উৎসবে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরসহ ৯টি স্টল অংশগ্রহণ করে। এসময় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সমাজের সকল শ্রেণির মানুষরা উৎসবে এসে জামাই পিঠা, পাটিসাপ্টা, কুসলী পিঠাসহ নানা রকমের পিঠার স্বাদ গ্রহণ করেন। 

এমন উৎসব প্রতিবছরই করার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছে উৎসবে আসা দর্শনার্থীরা। পরে সন্ধ্যায় উপজেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন বলেন শীত মৌসুমে বাংলার ঐতিহ্য হচ্ছে হরেক রকমের পিঠা। কালের বির্বতনে ও যান্ত্রিক জীবনের যাতাকলে আজ আমরা আমাদের ঐতিহ্যগুলো হারাতে বসেছি। সেই শীতকালীন হারিয়ে যাওয়া বিভিন্ন রকমের পিঠার সঙ্গে বর্তমান ও আগামী প্রজন্মকে নতুন করে পরিচয় করে দিতে এবং এই ঐতিহ্যকে নতুন করে তুলে ধরতেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামীতেও এই পিঠা উৎসবের ধারাবাহিকতা অব্যাহত রাখা হবে।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়