• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-১-২০২৩, সময়ঃ বিকাল ০৪:৪৩
  • ৬৮ বার দেখা হয়েছে

রাণীনগরে স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

রাণীনগরে স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি  ►

নওগাঁর রাণীনগরে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭(সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় আয়োজিত ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্বিসেস ইউনিট কর্তৃক বাস্থবায়িত এই দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা রাজশাহী বিভাগের পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল।

এছাড়াও বক্তব্য রাখেন এমসিএইচ ও প্রোগ্রাম ম্যানেজার (মাতৃস্বাস্থ্য) বিভাগের উপ-পরিচালক ডা. মো. জাহাঙ্গীর আলম প্রধান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) কস্তুরী আমিনা কুইন, ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, ফরিদা বেগম, সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খাঁন (অংকুর), উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মামুনাল হক প্রমুখ। কর্মশালায় উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, গনমাধ্যমকর্মীসহ শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করে।

কর্মশালায় বক্তারা বলেন উপজেলার ৯টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের পরিবার পরিকল্পনা বিষয়কসহ জরুরী স্বাস্থ্য সেবা পৌছে দেওয়া হচ্ছে। দেশব্যাপী এই কার্যক্রমগুলোকে আরো বেগবান ও আধুনিকায়ন করার লক্ষ্যে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। আর সরকারের গৃহিত এই পদক্ষেপগুলোকে শতভাগ বাস্তবায়ন করতে জন প্রতিনিধি, সুশীল সমাজের ব্যক্তিসহ সকল শ্রেণিপেশার মানুষের অনেক ভ’মিকা রয়েছে। বিশেষ করে বেশি বেশি করে প্রচারের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষদের কাছে এই সেবাগুলো সম্পর্কে অবহিত করার কোন বিকল্প নেই। এছাড়াও এই সব কেন্দ্র থেকে জরুরী ভিত্তিতে সেবা পাওয়ার জন্য সরকারের পক্ষ থেকে ১৬৭১৬ এই হটলাইন সেবা চালু করা হয়েছে। যে কেউ দেশের যে কোন অঞ্চল থেকে জরুরী এই হটলাইন নম্বরে ফোন দিয়ে স্বাস্থ্য সেবা নিতে পারবেন। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়