• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৭-১১-২০২২, সময়ঃ বিকাল ০৩:২০
  • ৭৮ বার দেখা হয়েছে

শীতের শুরুতেই পীরগঞ্জে শীতের পিঠা তৈরিতে ব্যস্ত দোকানীরা

শীতের শুরুতেই পীরগঞ্জে শীতের পিঠা তৈরিতে ব্যস্ত দোকানীরা

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধি ► 

শীতকাল মানেই বাঙ্গালিদের  পিঠা উৎসব। শীত আসতে না আসতেই পিঠার দোকানে দোকানে পিঠা তৈরি ও বিক্রির ধুম পড়েছে। সেই সাথে এসব দোকানে বাড়ছে মানুষের ভীড়। উপজেলার প্রত্যন্ত এলাকার দোকানীরা তাই নানান রকমের পিঠা বানাতে ব্যস্ত হয়ে পড়েছেন। পীরগঞ্জের হাট বাজার গুলোতে পিঠা-পুলির স্বাদ ছড়িয়ে দিতে রাস্তার মোড়ে মোড়ে পিঠা দোকান বসিয়েছে। রাস্তার মোড়ে তরুণ প্রজন্মের অনেকেরই পরিচিতি ঘটে নানান রকম ও নানান স্বাদের পিঠা-পুলির সাথে। বাহারি পিঠার সমাহার নিয়ে পীরগঞ্জের বাজারগুলোতে সকাল বিকাল বসছে পিঠার দোকান।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা জায়, উপজেলার হাটবাজারের পিঠার দোকান গুলোতে সন্ধ্যার পর থেকেই ভিড় করেছে তরুণ-তরুণীসহ সব বয়সের মানুষ। অনেকই মুখরোচক খাবার পিঠা বাড়িতে নিয়ে যেতে ব্যস্ত হয়ে পড়েছে। পিঠার দোকানে গিয়ে কয়েকজনের সাথে কথা হলে তারা বলছেন, বাড়িতে এতো সব পিঠা তৈরি করার ঝামেলা এড়াতেই দোকান থেকে তৈরী পিঠা বাসায় নিয়ে গিয়ে মজা করে সকলে মিলে খাওয়া যায়। প্রামীণ ঐতিহ্যের অনেক কিছুই এখন বিলুপ্তির পথে। বিশেষ বিশেষ ত্রে আছে যা বাঙ্গালিরা কখনো বিলুপ্তি হতে দেয় না। তারই একটি অংশ হলো শীতের এ পিঠা। 

উপজেলার প্রত্যন্ত পল্লী পাঁচগাছি ইউনিয়নের জাহাঙ্গিরাবাদ বাজারের পিঠার দোকানী সুরুজ মিয়া বলেন, সকালে এবং সন্ধ্যায় শীতের প্রকোপ বেড়েছে। তাইতো মানুষ পিঠার দোকান দোকানে ভীড় জমিয়ে মুখরোচক খাবার পিঠার স্বাদ নিয়ে একটু সময় পার করছে। তবে শীত যতই বাড়বে পিঠা তৈরির ব্যস্ততাও ততই বাড়বে। বিশেষ করে সন্ধ্যার সময় সিদ্ধ ডিম,চিতা পিঠা,নারিকেল আর গুড়ের সাথে ভাপা পিঠার স্বাদ অতুলনীয়। বাঙ্গালী এ স্বাদ নিতে অনেক দিন থেকেই অভ্যস্ত।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়