• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-১-২০২৩, সময়ঃ রাত ০৮:৪১
  • ১৬২ বার দেখা হয়েছে

শেষ হলো সূর্য উৎসব 

শেষ হলো সূর্য উৎসব 

চিলমারী(কুড়িগ্রাম)প্রতিনিধি  ►

নতুন বছরের প্রথম সূর্যোদয় পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের আয়োজনে কুড়িগ্রামের চিলমারী উপজেলার চর শাখাহাতি দ্বীপে তিন দিনব্যাপী সূর্য উৎসব পালিত হয়। এ বছর সূর্য উৎসবের ২৩তম আসর এই দ্বীপচরে অনুষ্ঠিত হল।

রোববার (১ডিসেম্বর) ভোরে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সদস্যরা চর শাখাহাতি দ্বীপচরে ব্রহ্মপুত্র নদের কিনারে মাথায় সূর্যটুপি পরে জমায়েত হতে থাকে। এসময় তাঁরা হাতে কাগজের নৌকা, কাগজের তৈরি স্টার নিয়ে আসে, বছরের প্রথম সূর্যোদয় দেখার সাথে সাথেই তাঁরা কাগজের নৌকা ও স্টার বিশ্ববাসীর মঙ্গল কামনায় নদীর পানিতে ভাসিয়ে দেয়।

মাথায় সূর্য টুপি মাথা পরে নতুন বছরের সূর্য বরণ করতে ব্রহ্মপুত্র তীরে এসেছে সপ্তম শ্রেণীর শিক্ষার্থী সংঘ সরকার। সে জানায়, সূর্য উৎসবে এবারেই প্রথম এসেছি। গতকাল কাগজ কেটে রকেট তৈরি করেছি। রাত জেগে কাগজের নৌকা, সূর্য টুপি ও স্টার বানিয়েছি। আজ ভোরে নতুন সূর্য দেখার জন্য নদীর তীরে জ্যোতির্বিজ্ঞানীদের সাথে নদী তীরে এসেছি। কাগজের নৌকা নদীতে ভাসিয়ে দিলাম। সূর্য উৎসবে এসে আমার ভাল লেগেছে।

এর আগে গত শুক্রবার ছোটদের বিজ্ঞান উৎসব ও সূর্য উৎসবে যোগ দিতে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের ১৬ জন সদস্য ঢাকা থেকে কুড়িগ্রামে আসেন। তাঁরা কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার চর শাখাহাতি দ্বীপে তিন দিনের জন্য তাঁবু ক্যাম্প করে সূর্য উৎসবের আয়োজন করে। 

উপজেলার চিলমারী ইউনিয়নের শাখাহাতি দ্বীপচরে শনিবার ছোটদের বিজ্ঞান উৎসব, বিজ্ঞান বিষয়ক আলোচনা, টেলিস্কোপে রাতের আকশ দেখা, তাঁবুবাস, ব্রহ্মপুত্র চর থেকে টেলিস্কোপে নতুন বছরের প্রথম সূর্য দেখা এবং প্রতি সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্যাম্পফায়ারের আয়োজন করে। সংগঠনটি ১৯৮৮ সালে প্রতিষ্ঠা কিন্তু ২০০১ সাল থেকে তাঁরা নিয়মিতভাবে বছরের প্রথম সূর্যোদয় পর্যবেক্ষণের জন্য সূর্য উৎসবের আয়োজন করে থাকে।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সভাপতি মশহুরুল আমিন বলেন, প্রতিবছর বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে আমরা ছোটদের বিজ্ঞান উৎসব ও সূর্য উৎসবের আয়োজন করে থাকি। আমাদের মূল উদ্দেশ্য হলো গ্রামের শিক্ষার্থীদের কাছে বিজ্ঞানের আলো ছড়িয়ে দেয়া। এবছর আমরা কুড়িগ্রামের চিলমারী উপজেলার প্রত্যন্ত চর শাখাহাতি দ্বীপে সূর্য উৎসবের আয়োজন করা হয়। আমাদের এবারের আয়োজনে প্রথম আলো ও চ্যানেল আই মিডিয়া পার্টনার হিসাবে সহযোগিতা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা। এছাড়াও এই আয়োজনে সহযোগী হিসাবে আছে চিলমারী উপজেলা প্রশাসন, ৪৬ ফাউন্ডেশন, গ্রীন বার্ড নার্সারি স্কুল।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়