• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-১০-২০২২, সময়ঃ দুপুর ০১:২৭

সরকারি নির্দেশনার দুই বছরেও বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ হয়নি ফুলবাড়ীর কোন সড়ক

সরকারি নির্দেশনার দুই বছরেও বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ হয়নি ফুলবাড়ীর কোন সড়ক

ধীমান চন্দ্র সাহা, ফুলবাড়ী  ►

মহান মুক্তিযুদ্ধে অবদান রাখায় বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট নামকরণের সরকারি নির্দেশনার দুই বছরেও দিনাজপুরের ফুলবাড়ীতে বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেননি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধাসহ তাদের পরিবারের সদস্যরা।

একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২০২০ ইং সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়, সরকারি পরিবহনপুল ভবন, সচিবালয় সংযোগ সড়ক (উন্নয়ন শাখার) উপ-সচিব ডা. সৈয়দ শাহজাহান আহমেদ স্বারিত ১৫৯ স্মারকে বীর মুক্তিযোদ্ধাদের নামে বিভিন্ন রাস্তাঘাট নামকরণ প্রসঙ্গে কার্যার্থে সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি চিঠি ইস্যু করা হয়। চিঠিতে বলা হয়, ১৩তম বৈঠকের সিদ্ধান্তের আলোকে সকল জেলা/উপজেলার বিভিন্ন রাস্তাঘাট বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণের প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহনের জন্য নির্দেশক্রমে আনুরোধ করা হয়। কিন্তু সেই নির্দেশনার দুইবছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত সেই নামকরণের কোনো উদ্যেগ নেওয়া হয়নি ফুলবাড়ীতে। 

জানা যায়, ফুলবাড়ী উপজেলায় ৩৫০ জন বীর মুক্তিযোদ্ধা রয়েছেন। এরমধ্যে পৌরএলাকায় ৯৭ জন এবং ইউনিয়নে ২৫৩ জন। এদের মধ্যে যুদ্ধাহত ভাতা পান ১০৫ জন ও সম্মানি ভাতা পান ২৪৫ জন।  উপজেলার এলুয়ারী ইউনিয়নের স্বরস্বতীপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত আলতাফ হোসেনের নামে ২৫০ মিটার সড়ক পাকাকরণের বিষয়ে গত ১৯ সেপ্টেম্বর গ্রামবাসীর পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর গণস্বাক্ষরিত একটি আবেদন দিয়েছেন আজিজুল হক মোল্লা।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এছার উদ্দির বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়কগুলোর নামকরণের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হলেও তিনি কোন পদক্ষেপ নেননি। আবারো কথা বলে নির্দেশনাটি দ্রুত বাস্তবায়নের চেষ্টা করা হবে।

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ ক্ষোভপ্রকাশ করে বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়কের নামকরণের সরকারি নির্দেশনার বিষয়ে তিনি জানতেন না। নির্দেশনা থাকার পরেও কেন বাস্তবায়ন হচ্ছে না? নির্দেশনাটি দ্রুত বাস্তবায়িত হোক যাতে করে অন্তত মৃত্যুর আগে যে কয়জন বীর মুক্তিযোদ্ধা বেঁচে আছেন তারা যেন দেখে যেতে পারেন তাদের নামে সড়ক হয়েছে।  

উপজেলার বেতদীঘি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস বলেন, কিছুদিনপূর্বে আইডিভূক্ত সড়ক নামকরণের বিষয়ে আমাদের কাছে চাহিদা চাওয়া হয়েছে। কিন্তু বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়ক নামকরণ করা হবে তা জানা নেই। উপজেলা নির্বাহী কর্মকর্তাও এ বিষয়ে কিছু বলেননি। 

ফুলবাড়ী পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়ক নামকরণের বিষয়ে তিনি কিছুই জানেন না। এ সংক্রান্ত কোন চিঠিও তিনি পাননি। তবে পৌর পরিষদের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাসহ পৌর এলাকার কৃতি ব্যক্তিবর্গের নামে সড়কের নাম করণের উদ্যোগ নেওয়া হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়কের নামকরণের বিষয়ে সকল ইউপি চেয়ারম্যানদের কাছে নামকরণের চাহিদা চাওয়া হয়েছে। চেয়ারম্যানরা সেই চাহিদা না দেওয়ায় নামকরণের নির্দেশনা বাস্তবায়ন করা যায়নি। তবে আগামী মাসিক সমন্বয়ন সভায় এ বিষয়ে কথা বলা হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়ক নামকরণের বিষয়ে নির্বাহী কর্মকর্তা তাকে কিছুই জানাননি। ফলে তিনি এ বিষয়ে কিছুই জানেন না। ইউএনও’র সাথে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়