• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-১০-২০২২, সময়ঃ রাত ০৭:৪২
  • ৬০ বার দেখা হয়েছে

সাঘাটায় এসকেএসের আর্ন্তজাতিক প্রবীণ দিবস উদযাপন

সাঘাটায় এসকেএসের আর্ন্তজাতিক প্রবীণ দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক ►
পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা-এই প্রতিপাদ্যকে সামনে রেখে পল্লীকর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) এবং এসকেএস ফাউণ্ডেশনের যৌথ অর্থায়নে ‘প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি’র আওতায় এসকেএস ফাউণ্ডেশন গাইবান্ধার সাঘাটা উপজেলার সাঘাটা ইউনিয়নে আর্ন্তজাতিক প্রবীণ দিবস-২০২২ উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করে।
র‌্যালী ও আলোচনা সভায় এলাকার শতাধিক প্রবীণ ও নবীণ নারী-পুরষসহ ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, সমৃদ্ধি কর্মসূচি’র কর্মকর্তা ও স্বাস্থ্য পরিদর্শকগণ অংশগ্রহণ করে। র‌্যালীটি ৩নং সাঘাটা ইউনিয়ন পরিষদ ভবন থেকে শুরু হয়ে কচুয়া বাজার প্রদক্ষিণ করে পুনরায় ইউনিয়ন পরিষদ ভবনে এসে শেষ হয়।
র‌্যালী শেষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাঘাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশারফ হোসেন সুইট। অন্যান্যদেও মধ্যে বক্তব্য দেন সাঘাটা ইউনিয়ন প্রবীন কমিটির সভাপতি সামছুল হক, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মিজানুর রহমান আকন্দ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন সমৃদ্ধি কর্মসূচির সমাজ উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গির আলম ও রিনা খাতুন।
বক্তরা প্রবীণ ভাতা পাঁচশত টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকায় উন্নিত করার দাবি রাখেন সরকারের কাছে। দিবসটির উদযাপনের অংশ হিসেবে সমাজ উন্নয়ন ও প্রবীণদের কাজে গুরুত্বপূর্ণ  অবদানের জন্য পাঁচজন প্রবীণকে সম্মাননা প্রদান করা হয়। একই সাথে পাঁচজন ব্যক্তিকে বাবা-মায়ের ও সংসারে অর্থপূর্ণ অবদানের জন্য শ্রেষ্ঠ সস্তান হিসেবে পুরস্কারে ভুষিত করা হয়, চলাফেরায় অক্ষম চারজন প্রবীণ ব্যক্তিকে সমৃদ্ধি কর্মসূচির পক্ষ থেকে প্রদান করা হয় হুইল চেয়ার।
আমরা জানি, জাতিসংঘের ঘোষনা অনুযায়ি সারা বিশে^ ১৯৯১ সালের ১ অক্টোবর থেকে আর্ন্তজাতিক প্রবীণ দিবস উদযাপিত হচ্ছে। ৩২তম এ দিবস উদযাপনের সময় বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৯% প্রবীণ জনগোষ্ঠী রয়েছে, যাদেরকে বাদ রেখে সামগ্রীক উন্নয়ন সম্ভব নয়। নবীণ ও প্রবীণের সমন্বয়ে শ্রদ্ধা ও মূল্যবোধের ভিত্তিতে সামাজিক উন্নয়ন কাজে প্রবীণদের অংশগ্রহন ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা করার বিষয়টি বিবেচনায় নিলে দিবসটি উদযাপন সার্থক হবে বলে আশা করা যায়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়