• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৫-১১-২০২২, সময়ঃ বিকাল ০৩:৪৭
  • ৬১ বার দেখা হয়েছে

সাদুল্লাপুরে ৩০ হাজার মেট্রিকটন আলু উৎপাদনের সম্ভাবনা

সাদুল্লাপুরে ৩০ হাজার মেট্রিকটন আলু উৎপাদনের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক ►

চলতি রবি মৌসুমে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় ১২ হাজার ৪০ হেক্টর জমিতে আলু আবাদের ল্যমাত্রা নিধারণ করা হয়েছে। এটি অর্জিত হলে প্রায় ৩০ হাজার মেট্রিকটন আলু উৎপাদনের সম্ভাবনা রয়েছে। সাদুল্লাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়। ইতোমধ্যে ুদ্র ও প্রান্তিক কৃষকরা আলু চাষাবাদ শুরুকরেছে।

জানা যায়, গাইবান্ধার সবজি খ্যাত এলাকা হচ্ছে সাদুল্লাপুর উপজেলা। এখানকার ধাপেরহাটসহ বিভিন্ন ইউনিয়নের উঁচু ভূমিতে অন্যান্য শাক-সবজির পাশাপাশি কৃষকরা ব্যাপক পরিমান আলু আবাদ করে থাকেন। গত বছরে আলু চাষে লাভবান হওয়া এ বছরেও ঝুঁকে পড়েছে তারা। গত খরিপ মৌসুমে প্রাকৃতিক দুর্যোগের ফসলের তি পুষিয়ে নিতে রবি মৌসুমে আলু চাষে কোমর বেঁধে মাঠে নেমেছে কৃষক-শ্রমিক। এরই মধ্যে কিছু সংখ্যক আলু েেত নজর কাড়ছে সবুজের সামাহার। কেউ কেউ আলুর জমি প্রস্তুত করেছে এবং বীজ রোপন অব্যাহত রাখছে। তবে এ বছরে বীজের অধিক দাম ও সারের কিছুটা সংকট রয়েছে বলে কৃষকদের অভিযোগ। তবুও এই প্রতিবন্ধকতা ডিঙ্গিয়ে অধিক পরিমান আলু উৎপাদনে লাভের স্বপ্ন দেখছেন তারা। 

ভাতগ্রাম ইউনিয়নের গঙ্গানায়ণপুর এলাকার কৃষক লুলু মিয়া জানান, গত বছর দুই বিঘা জমিতে আলু উৎপাদন করে লাভের মুখ দেখেছেন। এ বছরে এক একর জমিতে আলু আবাদ শুরু করেছেন। তবে চাহিদা বেশি হওয়ায় বীজের দাম উর্ধগতি ও চাহিদার চেয়ে সার অপ্রতুল হওয়ায় হিমসিম খাচ্ছেন তিনি।  

সাদুল্লাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কামলাম আজাদ বলেন, আলু চাষাবাদ খুবই লাভজনক। কৃষকদের লাভবান করতে প্রণোদনা দেওয়াসহ তাদের সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে। তবে সারের কোন সংকট নেই বলে জানান এই কর্মকর্তা।   

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়