• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২০-১০-২০২২, সময়ঃ রাত ০৭:৩৯
  • ৫৬ বার দেখা হয়েছে

সুহৃদ সমাবেশের উদ্যোগে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

 সুহৃদ সমাবেশের উদ্যোগে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

নিজস্ব প্রতিবেদক  ►

‘‘বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি-’’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল বৃহস্পতিবার গাইবান্ধার এসকেএস স্কুল এন্ড কলেজ মিলনায়তনে সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিষয়ক বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়। সকালে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা শিক্ষা অফিসার মো. এনায়েত হোসেন। সমকাল সুহৃদ সমাবেশ গাইবান্ধা জেলা সভাপতি অঞ্জলী রানী দেবীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাইবান্ধা সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর জীবন কৃষ্ণ সাহা, এসকেএস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুস সাত্তার, জেলা সুহৃদের প্রধান উপদেষ্টা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকছুদার রহমান শাহান। অন্যদের মধ্যে বক্তব্য দেন সুহৃদ সাঘাটা উপজেলা কমিটির সাধারণ সম্পাদক কবি জাহাঙ্গীর আলম, সমকালের জেলা প্রতিনিধি উজ্জল চক্রবর্ত্তী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুহৃদ গাইবান্ধা সরকারি কলেজ শাখার সভাপতি রংপুর বেতারের সঞ্চালক সম্পা দেব।  উপস্থিত ছিলেন, সুহৃদ গাইবান্ধা জেলা ইউনিট, গাইবান্ধা সরকারি কলেজ ইউনিট এবং সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সদস্যরা।

উদ্বোধক তার বক্তব্যে বলেন, বিজ্ঞান চর্চার মাধ্যমে মানুষ সভ্যতার পথে এগিয়ে চলেছে। বর্তমানে ইন্টারনেটে লেখাপড়াসহ সকল সকল কার্যক্রম সম্ভব হচ্ছে বিজ্ঞানের অবদানে। বিজ্ঞানের আবিষ্কারগুলো মানুষের জীবনকে সহজ করে তুলেছে। বিজ্ঞান চর্চা মানুষের মননকে করেছে বিকশিত। এরই ধারাবাহিকতায় আজ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন অংশগ্রহণকারীদের যুক্তিবাদী ও সুতার্কিক হিসেবে গড়ে তুলবে। তিনি এধরণের যুগপোযোগি বিজ্ঞান বিষয়ক বিতর্ক আয়োজনের জন্য বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও সমকাল পরিবারকে ধন্যবাদ জানান।

বিতর্ক প্রতিযোগিতায় গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, আহম্মদ উদ্দীন শাহ শিশু নিকেতন স্কুল এন্ড কলেজ, নিউটন প্রিপারেটরী স্কুল, এনএইচ মডার্ন উচ্চ বিদ্যালয়, এসকেএস স্কুল এন্ড কলেজ, ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও সদর উপজেলা মডেল স্কুল ও কলেজ দল অংশ নেয়। 

প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন গাইবান্ধা সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর জীবন কৃষ্ণ সাহা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রভাষক রবীন্দ্র নাথ চক্রবর্ত্তী, ধর্মপুর ডিগ্রী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. শফিউল ইসলাম।

প্রতিযোগিতায় এসকেএস স্কুল এন্ড কলেজ দল চ্যাম্পিয়ন এবং গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় দল রানার্স আপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় এসকেএস স্কুল এন্ড কলেজ দলের মোছা: রিতু মনি।

এসকেএস স্কুল এন্ড কলেজ দলে যারা ছিলেন- মাহবুব রব্বানী মিজান, রাজিয়া ইসলাম রিদি ও দলনেতা মোছা: রিতু মনি। গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় দলে ছিলেন আরবি আক্তার , সাবরিনা রওশন রিশা ও দলনেতা ইসনুবা তাবাচ্ছুম মাহি।
অনুষ্ঠানের সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. খলিলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন এসকেএস স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ ড. অনামিকা সাহা। 

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, মানুষের জানার শেষ নেই। খরগোস ও কচ্ছপের গল্পের উদাহরণ টেনে তিনি বলেন, প্রতিযোগিতার মাধ্যমে নয় একে অপরের প্রতি সহযোগিতার মাধ্যমেই এগিয়ে যাওয়া সম্ভব। তিনি বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন এবং আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও সমকাল এবং সুহৃদ সমাবেশকে ধন্যবাদ জানান।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়