• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২০-১২-২০২২, সময়ঃ সকাল ০৯:৩৯
  • ৬৭ বার দেখা হয়েছে

৪০ বছর পর্যন্ত জেল হতে পারে ট্রাম্পের

৪০ বছর পর্যন্ত জেল হতে পারে ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক ► 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দ্রোহিতাসহ চারটি অভিযোগ আনার সুপারিশ করেছে মার্কিন কংগ্রেসের একটি তদন্ত কমিটি। অভিযোগগুলো প্রমাণিত হলে তার ৪০ বছরের জেল হতে পারে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনেও অংশ নিতে পারবেন না তিনি। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প হেরে যাওয়ার পর তার সমর্থকরা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেন। এরপর ২০২১ সালের ৬ জানুয়ারি তারা ক্যাপিটল হিলে হামলা চালান। বিষয়টি তদন্তে গঠিত কমিটি এ হামলার পেছনে ট্রাম্পের সম্পৃক্ততা পেয়েছে। তাই তারা ট্রাম্পের বিরুদ্ধে দ্রোহিতাসহ মোট চারটি অভিযোগে বিচার করার সুপারিশ করেছে।

সংবাদমাধ্যমগুলো প্রতিবেদনে জানিয়েছে, যদি ট্রাম্পের বিরুদ্ধে এসব অভিযোগে বিচার করা হয় ও সেগুলো প্রমাণিত হলে তার ৪০ বছরের জেল হতে পারে। এতে করে আগামী প্রেসিডেন্ট নির্বাচনেও আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না তিনি।

তদন্ত কমিটি ক্যাপিটল হিলের ঘটনায় ট্রাম্পের সম্পৃক্ততা ও উস্কানি নিয়ে দীর্ঘ ১৮ মাস তদন্ত করেছে। এরপর ট্রাম্পের বিরুদ্ধে চারটি অভিযোগ আনার সুপারিশ করেন তারা।

সুপারিশগুলো হচ্ছে— দ্রোহিতায় উস্কানি ও সহযোগিতা করা, সরকারি কাজে বাধা, যুক্তরাষ্ট্রকে প্রতারিত করার চক্রান্ত ও মিথ্যা বিবৃতি দেওয়ার ষড়যন্ত্র করা। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়