• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-৫-২০২৩, সময়ঃ সকাল ১০:৩৩
  • ৭৬ বার দেখা হয়েছে

এশিয়ান গেমস ছেলেদের ফুটবল বাদ খেলবে মেয়েরা

এশিয়ান গেমস ছেলেদের ফুটবল বাদ খেলবে মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক ►

‘র‌্যাঙ্কিংয়ের ১৯৯ নম্বর দল সিশেলসের কাছেই কিনা হেরেছে ছেলেরা। এই দল এশিয়ান গেমসে গিয়ে কী করবে! তার চেয়ে ভালো মেয়েদের পাঠানো হোক। ওরা অন্তত ছেলেদের চেয়ে ভালো করবে।’ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভায় উপস্থিত বাফুফে কর্তাদের সামনে এভাবেই জামাল ভুঁইয়াদের জাতীয় দল নিয়ে আশাভঙ্গের কথা শোনানো হয়েছে। 

সোহাগকা-ের পর কাজী সালাউদ্দিনের বিতর্কিত মন্তব্য সব মিলিয়ে কোণঠাসা বাফুফে কর্তারা বিওএর বৈঠকে পাল্টা যুক্তি দাঁড় করাতে পারেননি। তাই বাস্তবতা মাথায় রেখে ছেলেদের ফুটবল বাদ দিয়ে এ বছর চীনে অনুষ্ঠিতব্য হাংজু এশিয়ান গেমসে প্রথমবারের মতো অংশ নেবে বাংলাদেশ নারী ফুটবল দল।

২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর চীনের হাংজু শহরে অনুষ্ঠিত হতে যাওয়া আসরে বাংলাদেশ মোট ১৭টি ডিসিপ্লিনে অংশ নেবে। যার মধ্যে নতুন করে যোগ করা হয়েছে বক্সিং। এই আসরটি গত বছর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তখন জামাল ভুঁইয়াদের জাতীয় ফুটবল দলের এন্ট্রিও দেওয়া হয়েছিল। কিন্তু করোনার কারণে পিছিয়ে যাওয়া আসরের ইভেন্ট ও ডিসিপ্লিনগুলো নিয়ে পুনর্মূল্যায়নে বসেছিল বিওএর নির্বাহী কমিটির সভা। সেখানেই কাটা পড়ে ছেলেদের ফুটবল। 

২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে প্রথমবারের মতো এই আসরে দ্বিতীয় পর্বে গিয়েছিল জামাল ভুঁইয়ারা। তাহলে এবার কেন বাদ দেওয়া হলো? ‘ছেলেদের পারফরম্যান্স চিন্তা করে এই সিদ্ধান্ত। ফুটবল ফেডারেশনের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। তাঁদেরও বলা হয়েছিল– তাঁরাও ব্যাপারটা নিয়ে নিশ্চুপ ছিলেন।’ 

বিওএর কোষাধ্য এবং এশিয়ান গেমসে বাংলাদেশের সেফ দ্য মিশন এ কে সরকারের কথাতেই স্পষ্ট, উপস্থিত বাফুফের দুই প্রতিনিধি কাজী নাবিল ও মহিউদ্দিন আহমেদ মহি র‌্যাঙ্কিংয়ে ১৯২-এ থাকা জামাল ভুঁইয়াদের বাদ পড়া নিয়ে আপত্তি বা কোনো জোরাজুরি করেননি।

এদিনের সভায় আরও একটি সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে, আগামী বছর জুলাইতে প্যারিস অলিম্পিকের জন্য সেফ দ্য মিশন মনোনীত করা হয়েছে শুটিং স্পোর্টস ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ অপুকে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়