• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৯-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:৫৪

অসহ্য গরমে পানিশূন্যতা থেকে মুক্তি পেতে 



মাধুকর ডেস্ক ►

গরমে আবহাওয়ার সঙ্গে আমাদের শরীরের তাপমাত্রাও বৃদ্ধি পায়। এ সময় প্রচুর ঘাম হয়, ঘামের সঙ্গে আমাদের শরীরের প্রয়োজনীয় পানি ও লবণ বেড়িয়ে যায়। যার ফলে পানির অভাবে আমাদের শরীরে পানিশূন্যতা, বমিভাব, মাথায় যন্ত্রণাসহ হিটস্ট্রোকের মতো নানা ধরনের সমস্যা দেখা দেয়। এছাড়াও শরীরে লবণের অভাব হলে মাসলপুল করে।

এই সমস্যাগুলো থেকে মুক্তির জন্য 

হিটস্ট্রোক 
গরমে আমাদের শরীরের সৃষ্ট সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বিপদজনক হচ্ছে হিটস্ট্রোক। শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট এবং এর বেশি হয়ে জ্ঞান হারিয়ে ফেললে বুঝে নিতে হয় হিটস্ট্রোক হয়েছে। মন অবস্থায় রোগীকে যত দ্রুত সম্ভব শরীর ঠা-া করার ব্যবস্থা নিতে হবে এবং হসপিটালে নিয়ে যেতে হবে। 

পানিশূন্যতা
পানিশূন্যতার লণগুলো জেনে নেই, যখন আমাদের প্রস্রাব অতিরিক্ত হলুদ হবে। তখন বুঝতে হবে আমরা প্রয়োজনের তুলনায় কম পানি পান করছি। কোষ্ঠকাঠিন্য হলে, ত্বক, ঠোঁট, মুখ শুষ্ক লাগে, ঘন ঘন তেষ্টা পায় এবং প্রায়ই সংক্রমণ হলে বুঝতে হবে পানিশূন্যতায় ভুগছি। 

পানিশূন্যতা থেকে মুক্তি পেতে
শরীরের তাপমাত্রার অত্যধিক বৃদ্ধি ও পানিশূন্যতা রোধ করার জন্য, শরীরের অতিরিক্ত পানি থাকতে হবে। এজন্য প্রথমেই আমাদের সচেতন হতে হবে খাবারের বিষয়ে। পানি শরীরের আর্দ্রতা ধরে রাখতে দিনে ৩ থেকে ৪ লিটার বিশুদ্ধ পানি পান করতে হবে। গরমে সুস্থ সতেজ ও কর্মচঞ্চল প্রাণোচ্ছ্বল থাকতে পানি পানের কোনো বিকল্প নেই। বরফ চা অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ বরফ চা একটি রিফ্রেশিং পানীয়। এটি আমাদের শরীর ঠা-া এবং আর্দ রাখে। 

গরমে সুস্থতায়
জুস শরীর ঠা-া রাখতে ভিটামিন, খনিজ পদার্থ সমৃদ্ধ লেবু, তরমুজ, শসা, কাঁচা আমের পুষ্টিকর জুস নিয়মিত পান করতে হবে।